স্বাস্থ্য

কমলালেবুর যত গুণ

By Daily Satkhira

January 06, 2020

স্বাস্থ্য ও জীবন: কমলায় প্রচুর ভিটামিন সি, ভিটামিন এ, ফ্ল্যাভনয়েড, অ্যান্টি-অক্সিডেন্ট, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ও ডায়েটারি ফাইবার থাকে। একজন মানুষের প্রতিদিন যে পরিমাণ ভিটামিন সি প্রয়োজন হয়, তার প্রায় একটি কমলালেবুতে পাওয়া যায়। ওজন কমানো, ত্বকের পুষ্টি হৃদযন্ত্র ও শরীরে রক্ত চলাচল রাখতে সাহায্য করে।

কমলালেবুতে রয়েছে ফাইবার, পটাশিয়াম, ভিটামিন সি, কোলিন। এগুলো হার্টের জন্য বিশেষ উপকার। হৃদযন্ত্রকে সক্রিয় রাখতে হৃদস্পন্দনের গতি ঠিক রাখতে এই উপাদানগুলির ভূমিকা অনেক। উচ্চ রক্তচাপের রোগীদের ডায়েটে রাখা হয় কমলালেবু। চুলের বৃদ্ধি, ত্বকের ঔজ্জ্বল্য এ সব ধরে রাখতে ভিটামিন সি-এর বিশেষ ভূমিকা পালন করে।

কমলালেবু শরীরে ফাইবারের চাহিদা মেটাতে কাজ করে। ফাইবারের পরিমাণ বাড়লে রক্তে ইনসুলিন বাড়ে। একটি মাঝারি আকারের কমলালেবুতে ৩ গ্রাম ফাইবার থাকে। ফলে ইনসুলিনের পরিমাণ বেড়ে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে কমলালেবু।

কমলালেবু রয়েছে প্রচুর আলফা ও বেটা ক্যারোটিন ফ্ল্যাভনয়েড যা ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। কমলায় লিমোনয়েড নামে এক পদার্থ থাকে যা মুখ, ত্বক, ফুসফুস, স্তন, পাকস্থলীতে ক্যান্সার প্রতিরোধে উপযোগী।

প্রচুর ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিডেন্ট জাতীয় উপাদান থাকে কমলায়, যা রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ছোটবড় নানা ব্যাধি ও সংক্রমণ থেকে দূরে রাখে। ভিটামিন সি-এর অভাবে মুখে যে ঘাঁ হয় তার ঔষধ হিসেবে কমলা ভালো কাজ করে।

ত্বকের সৌন্দর্য ধরে রাখতে কমলার বিকল্প নেই। কমলায় থাকা ভিটামিন সি এবং অন্যান্য অ্যান্টি অক্সিডেন্ট ত্বকের লাবণ্য ধরে রাখে। এটি ত্বকের ব্রণ সমস্যা দূর করে ও ত্বকের কালো দাগ সারায়।

কমলায় পটাশিয়াম এবং ক্যালশিয়ামের খনিজ উপাদান আছে যা শরীরে সোডিয়ামের প্রভাব নিয়ন্ত্রণের মাধ্যমে রক্তচাপ ও হৃদস্পন্দন ঠিক রাখতে সাহায্য করে। শরীরে কোলেস্টেরল লেভেল কমাতেও কমলার জুড়ি মেলা ভার। কমলার চর্বিহীণ আঁশ, সোডিয়াম মুক্ত এবং কোলেস্টেরল মুক্ত উপাদানগুলো হৃদপিণ্ড সুস্থ রাখে।

কমলার রয়েছে ভিটামিন সি যা যেকোনো ক্ষতস্থান দ্রুত শুকাতে সাহায্য করে এবং ফ্লু ও ঠান্ডা প্রতিরোধে কাজ করে। এতে ক্যালসিয়াম যা দাঁত ও হাঁড় গঠনে সাহায্য করে। কার্ডিওভাস্কুলার সিস্টেমে ভারসাম্য বজায় রাখতে সহায়ক কমলালেবু। কমলা খেলে খাওয়ার রুচি বাড়ে।