স্বাস্থ্য

বিশের কোঠায় ত্বকের যত্ন

By daily satkhira

April 10, 2017

স্বাস্থ্য ডেস্ক: ২০ বছর পার করেছেন। ৩০ বছরে পা দেওয়া হয়নি। ত্বকে বলিরেখা পড়া শুরু করেনি। চামড়া কুঁচকেও যায়নি। তবে ছোটখাটো কিছু সমস্যা অহরহই হয়তো দেখা দিচ্ছে। একটু যত্ন নিলে হয়তো ঠিকও হয়ে যায়। এই বয়সের একটা ভালো দিক এটা। তবে এই বয়সে ত্বকের যতটা যত্ন নেবেন, পরবর্তী সময়ে ত্বক ততটাই চকচক করবে। বিশেষজ্ঞরাও মনে করেন, ২০ বছরে পা দেওয়ার পরপরই ত্বকের নিয়মিত যত্ন নেওয়া শুরু করা উচিত। শুধু যে বাহ্যিক সৌন্দর্যের জন্য এ কাজগুলো করতে হবে তা কিন্তু নয়। বরং ভেতর থেকেও ত্বক ভালো থাকবে সব সময়।

মেকআপ তোলা এ কথাটা বারবার বলা হয়। কিন্তু কাজটা করা হয় কি? সারা রাত মুখে মেকআপ লাগিয়ে ঘুমিয়ে পড়ার ঘটনা প্রায়ই হয়ে যায়। বাহানা একটাই—ক্লান্তি। লোমকূপ বন্ধ হয়ে যাওয়া, ব্যাকটেরিয়ার আক্রমণ, অসমান জমিন ইত্যাদি সমস্যায় ভুগতে হয় শুধু মেকআপ না তোলার কারণেই। যতই ক্লান্ত থাকুন, মেকআপ তুলে ঘুমাতে যাবেন। লাভ আপনারই হবে।

সানস্ক্রিন ব্যবহার বাসা থেকে বের হওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। বয়সের আগেই বুড়িয়ে যাওয়া, ত্বকের রং অসমান হওয়ার পাশাপাশি রোদ থেকে ত্বকের অনেক ধরনের ক্ষতিও হয়ে যায়। বয়স কম থাকুক বা বেশি—সানস্ক্রিন ব্যবহার করা বাধ্যতামূলক। না হলে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নানা ধরনের সমস্যা দেখা দিতে শুরু করবে।

ক্রিম লাগিয়ে বাকি কাজ মুখের ত্বকে মেকআপ দেওয়ার আগে ভালো করে ক্রিম লাগিয়ে নিন। মেকআপ সরাসরি ত্বকের ওপর লাগানোও উচিত নয়। অন্য সব ক্ষতি বাদ দিন, মেকআপও কিন্তু ভালোভাবে বসে না চেহারায়।

পরিষ্কার ত্বকে ব্যায়াম ব্যায়াম করার সময় আপনার ত্বক ক্ষতিকারক টক্সিনগুলো বের করে দেয়। ব্যায়াম করার সময় আপনার মুখে যদি মেকআপ লাগানো থাকে, তাহলে আপনার ত্বক নিশ্বাস ফেলার সময় সঠিকভাবে টক্সিন নির্গত করতে পারে না। ফলাফল পরবর্তী সময়ে ত্বকে নানা রকম ইনফেকশন দেখা দেয়।