খেলা

মুস্তাফিজের প্রথম ম্যাচে হায়দরাবাদের প্রথম হার

By Daily Satkhira

April 13, 2017

মুম্বাই ইন্ডিয়ান্সকে ১৫৯ রানের লক্ষ্য দেওয়ার পর সানরাইজার্স হায়দরাবাদের ফিল্ডাররা মাঠে নামার পর ধারাভাষ্যকারের উচ্ছ্বসিত কণ্ঠে শোনা গেল- ‘সে ফিরে এসেছে’। ক্যামেরা তখন মুস্তাফিজুর রহমানের দিকে। আইপিএলের দশম আসরের দুই ম্যাচ পর গত মৌসুমের উদীয়মান খেলোয়াড়কে পেল গতবারের চ্যাম্পিয়নরা। কিন্তু তার ফেরাটা হলো না মনের মতো। মুস্তাফিজের প্রথম ম্যাচে ৪ উইকেটে মৌসুমের প্রথম হারের তিক্ত স্বাদ পেল হায়দরাবাদ। আর মুম্বাই পেল টানা দ্বিতীয় জয়। 

দলের ষষ্ঠ ওভারে বল করতে নামেন মুস্তাফিজ। শুরুতেই পার্থিব প্যাটেল ছয় মারেন। ওই ওভারে আরও ৩টি বাউন্ডারি হাঁকান মুম্বাইয়ের এ উইকেটরক্ষক ব্যাটসম্যান। প্রথম ওভারে বাংলাদেশের বাঁহাতি পেসার দেন ১৯ রান। গত মৌসুমে ১৬ ম্যাচে ১৭ উইকেট নেওয়া মুস্তাফিজের জন্য এটাই ছিল আইপিএলে সবচেয়ে খরুচে ওভার। ১৩তম ওভারে দ্বিতীয়বার বল হাতে নিয়ে রানের লাগাম টেনে ধরতে পেরেছিলেন তিনি। কিন্তু আহামরি কিছু করতে পারেননি গত মৌসুমের পঞ্চম শীর্ষ বোলার, ১১ রান দেন ওই ওভারে। ১৯তম ওভারে তৃতীয় ওভার করেন মুস্তাফিজ। তার চতুর্থ বলে হরভজন সিং একটি রান নিয়ে মুম্বাইকে জেতান। ২.৪ ওভারে ৩৪ রান দিয়ে কোনও উইকেট পাননি মুস্তাফিজ।

প্রথম দুই ম্যাচে দাপট দেখিয়ে জয় পাওয়া হায়দরাবাদ ওয়াংখেড়ে স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নামে। স্বাগতিক মুম্বাইয়ের বোলারদের বেশ ক্লান্ত করে তুলেছিলেন দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও শিখর ধাওয়ান। দুই ব্যাটসম্যানই হাফসেঞ্চুরির আক্ষেপে পুড়েছেন। ৮১ রানে প্রথম উইকেট হারানোর পর সেই আক্ষেপের রেশ ছিল হায়দরাবাদের অন্য ব্যাটসম্যানদের মধ্যেও।

ওয়ার্নার ৩৪ বলে ৭টি চার ২টি ছয়ে ৪৯ রানে হরভজন সিংয়ের শিকার হন পার্থিব প্যাটেলকে ক্যাচ দিয়ে। ধাওয়ানের ৪৩ বলে ৪৮ রানের ইনিংস থামে মিচেল ম্যাকক্লেনাঘানের কাছে বোল্ড হয়ে। হরভজনের জোড়া আঘাতের পর যশপ্রীত বুমরার বলে ভেঙে পড়ে হায়দরাবাদের ব্যাটিং লাইন আপ। দুই অঙ্কের ঘরে পৌঁছানো তিন ব্যাটসম্যানের মধ্যে অন্যজন হলেন বেন কাটিং (২০)। হায়দরাবাদকে ৮ উইকেটে ১৫৮ রানে বেধে দিতে মূল অবদান বুমরা ও হরভজনের। প্রথমজন নিয়েছেন ৩ উইকেট, অন্যজন দুই উইকেটের মালিক।

প্যাটেলের ২৪ বলে ৩৯ রানের ঝোড়ো ইনিংসের পর নিতিশ রানা দলকে জয়ের ভিত্তি গড়ে দেন। কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে দুর্দান্ত ইনিংস খেলা এ ব্যাটসম্যান ৩৬ বলে ৩টি চার ও ২টি ছয়ে ৪৫ রান করেন। জয় থেকে ৪ রান দূরে থাকতে ভুবনেশ্বর কুমারের বলে বোল্ড হন তিনি। তার সঙ্গে ক্রুনাল পান্ডের ২০ বলে ৩৭ রানের ইনিংস ছিল উল্লেখযোগ্য। ১৮.৪ ওভারে ৬ উইকেটে ১৫৯ রান করে মুম্বাই।

ম্যাচটি হেরে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠা হলো না হায়দরাবাদের। ৩ ম্যাচে ৪ পয়েন্ট তাদের, অবস্থান দুই নম্বরে। আর সমান খেলে সমান পয়েন্টে তিনে উঠে এসেছে মুম্বাই। ২ ম্যাচে টানা জয়ে শীর্ষে আছে কিংস ইলেভেন পাঞ্জাব।