জাতীয়

শুরু হয়েছে শৈত্যপ্রবাহ; ২৫ জেলায় বেড়েছে শীতের তীব্রতা

By Daily Satkhira

January 22, 2020

দেশের খবর: বেশ কয়েকদিন সারাদেশেই প্রায় ছিল ঝলমলে রদ্দুর। তবে আবহাওয়ার নতুন খবর হলো আবারও শুরু হয়েছে শৈত্যপ্রবাহ। একদিনের ব্যবধানে সারাদেশে সর্বনিম্ন তাপমাত্রা ৩ ডিগ্রী কমে গেছে। ফলে উত্তরের জনজীবনে আবারও দুর্ভোগ শুরু হয়েছে। এদিকে হিমেল হাওয়ার কারণে খোদ রাজধানীতে বেশ শীতের অনুভূতি পাওয়া যাচ্ছে। আবহাওয়া অফিস জানিয়েছে মাঘ মাসের শুরুতে সারাদেশের ওপর শুরু হয়েছে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ। রংপুর বিভাগসহ মাদারীপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, মৌলভীবাজার, রাজশাহী, পাবনা, নওগাঁ, যশোর কুষ্টিয়া অঞ্চলসমূহের ওপর দিয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ। এই শৈত্যপ্রবাহের কারণে মঙ্গলবার দেশে সর্বনিম্ন তাপমাত্রা নেমে দাঁড়িয়েছে ৭.২ ডিগ্রী সেলসিয়াসে। দেশের উত্তরের জনপদ তেঁতুলিয়ায় এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আগের দিন এখানে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১০.২ ডিগ্রী সেলসিয়াস।

এদিকে রাজধানীতেও কিছুটা বেড়েছে শীত। এখানে রাতের তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং দিনের তাপমাত্রা রেকর্ড হয়েছে ২৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়ার অফিস জানিয়েছে, রাজধানীতে রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে। তবে দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর বিভাগসহ বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তা অব্যাহত থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।