আজকের সেরা

ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হলো বাংলাদেশ

By Daily Satkhira

January 23, 2020

খেলার খবর: ভারতের পাটনায় অনুষ্ঠিত চার দলের টি-টোয়েন্টি সিরিজে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দল। বুধবার (২২ জানুয়ারি) সিরিজের ফাইনালে ভারত ‘বি’ দলকে ১৪ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয় সালমা-জাহানারারা।

টস জিতে ব্যাট করতে নামে বাংলাদেশ। নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১১৭ রান তোলে বাংলাদেশের মেয়েরা। জবাবে ২০ ওভারে ৮ উইকেটে ১০৩ রান তোলে ভারতীয় শিবির।

বাংলাদেশের পক্ষে দুর্দান্ত বোলিং করেছেন অভিজ্ঞ বাংলাদেশের দুই বোলার সালমা খাতুন ও জাহানারা আলম। অধিনায়ক সালমা ৪ ওভারে ১৮ রানে ২টি ও পেসার জাহানারা ৪ ওভারে ১৭ রান দিয়ে শিকার করেন ২ উইকেট। জাহানারা ও সালমা তিন ওভারেই মাত্র ২ রান দিয়ে তুলে নেন ভারত ‘বি’ দলের প্রথম ৩ উইকেট। শুরুর এ বিপর্যয় আর সামলে ওঠতে পারেনি স্বাগতিকরা।

এর আগে ব্যাটিংয়ে দারুণ শুরু করে বাংলাদেশ। মাত্র ১ উইকেট হারিয়েই ১৪ ওভারে স্কোরবোর্ডে ৮৫ রান তোলে সালমা বাহিনী। কিন্তু মাত্র ৩ বলের মধ্যে সানজিদা ইসলাম ও মুরশিদা খাতুনের বিদায়ের পর ব্যাটিংয়ে হিমশিম খায় তারা। সানজিদা ও মুরশিদা দুজনই করেছেন সমান ৩৪ রান। এছাড়া শারমিন ১৩ ও নিগার সুলতানা ১৮ রান করেন।

১১৮ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে বাংলাদেশের বোলিং তোপের মুখে পড়ে ভারত ‘বি’ দল। ২ রান তুলতেই ৩ উইকেট হারায়। ২৫ রানের মাথায় চতুর্থ ও ৪৫ রানের মাথায় পঞ্চম উইকেট হারালে ১১৮ রানের টার্গেট পাহাড়সম হয়ে দাঁড়ায় ভারতের কাছে। এরপর কয়েকটা ছোট ছোট জুটি হলেও টার্গেটের নাগাল পায়নি ভারত।

ভারতের তেজাল হাসাবনিস সর্বোচ্চ ৩৪ রান করেন। অপরাজিত ২১টি রান আসে তানুজা কানওয়ারের ব্যাট থেকে। মিন্নু মানি ১৭ ও সিমরান বাহাদুর করেন ১১ রান। বাকিদের কেউ দুই অঙ্কের কোটা ছুঁতে পারেনি।

বল হাতে বাংলাদেশের জাহানারা আলম ও সালমা খাতুন ২টি করে উইকেট নেন। ১টি করে উইকেট নেন খাদিজাতুল কুবরা ও নাহিদা আক্তার।

চার দলের সিরিজে বাংলাদেশ, থাইল্যান্ড, ভারত ‘এ’ ও ভারত ‘বি’ দল অংশ নিয়েছিল। গতকাল থাইল্যান্ডের মেয়েদের হারিয়ে ফাইনালে ওঠে বাংলাদেশ।