আন্তর্জাতিক

যে কোনও মুহূর্তে উত্তর কোরিয়ায় হামলা

By Daily Satkhira

April 14, 2017

সিরিয়ার পর এবার ট্রাম্পের নজরে উত্তর কোরিয়া।  পিয়ংইয়ংয়ে আগাম হামলার প্রস্তুতি নিতে শুরু করল আমেরিকা।  মার্কিন নিউজ চ্যানেল এনবিসির প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়া পরমাণু বোমা পরীক্ষা নিয়ে এগিয়ে যাচ্ছে বলে যদি মার্কিন আধিকারিকরা  বিশ্বাস করলে আগাম হামলা চালানো হবে।  মার্কিন কয়েকজন পদস্থ গোয়েন্দা আধিকারিকদের ‘কোট’ করে এমনটাই চাঞ্চল্যকর খবর দিয়েছে এনবিসি।  এতে বলা হয়েছে, উত্তর কোরিয়ার বিরুদ্ধে আগাম হামলা চালাতে প্রচলিত অস্ত্র ব্যবহার করবে আমেরিকা।

যদিও এর আগে মার্কিন আধিকারিকদের ‘কোট’ করে খবরে দাবি করা হয়েছে, উত্তর কোরিয়া সুড়ঙ্গে পরমাণু বোমা স্থাপনের কাজ শেষ করেছে। এবং আগামী শনিবারের মধ্যে এ বোমার পরীক্ষামূলক বিস্ফোরণ ঘটাতে পারে।

উত্তর কোরিয়ায় একটি ‘বড় ধরণের ঘটনা’ ঘটতে চলেছে বলে পিয়ংইয়ংয়ের ঘোষণাকে কেন্দ্র করে এ দাবি করা হয়।  এদিকে, ওয়াশিংটনের ৩৮ নর্থ জানিয়েছে, উত্তর কোরিয়ার পাংগি- রি পরমাণু পরীক্ষা কেন্দ্রে অস্বাভাবিক তৎপরতা চলছে।  গত কয়েক সপ্তাহ ধরে এ তৎপরতা চলছে বলে জানানো হয়েছে।  রাষ্ট্রসংঘ নিষেধাজ্ঞা উপেক্ষা করে এখনও পর্যন্ত পাঁচ দফা পরমাণু বোমা পরীক্ষা করেছে উত্তর কোরিয়া।  এ ছাড়া, ক্ষেপণাস্ত্র পরীক্ষাও অব্যাহত রেখেছে দেশটি।