আন্তর্জাতিক

ভারতে এক কোটি ব্যাংক অ্যাকাউন্টের তথ্য ফাঁস!

By Daily Satkhira

April 14, 2017

ভারতে এক কোটি ব্যাংক অ্যাকাউন্টের তথ্য ফাঁস হয়ে গেছে। অ্যাকাউন্ট প্রতি ১০ থেকে ২০ পয়সা দরে বিক্রি করে দেওয়া হয়েছে সেই তথ্য। একটি প্রতারণার ঘটনার তদন্ত করতে যেয়ে বেরিয়ে এসেছে এমন চাঞ্চল্যকর তথ্য।

সম্প্রতি দেশটির দিল্লির গ্রেটার কৈলাশের এক ৮০ বছরের বৃদ্ধার ক্রেডিট কার্ড থেকে দেড় লক্ষ টাকা উধাও হয়ে যায়। সেই ঘটনারই তদন্ত করতে গিয়ে বেরিয়ে এসেছে থলের বিড়াল।

জানা যায়, ব্যাংককর্মীদের কাছ থেকেই এই তথ্য নেওয়া হত। তথ্য চুরি হয়েছে কল সেন্টার থেকেও। প্রতারকদের হাতে তুলে দেওয়া হত সেই তথ্য।

দিল্লি (south east)-এর ডেপুটি পুলিশ কমিশনার রোমিল বানিয়া জানিয়েছেন, এই চক্রের মূল হোতাকে গ্রেফতার করার পর তার কাছে ১ কোটি ভারতীয়ের ডেটা মিলেছে। যাতে রয়েছে কার্ড নম্বর, কার্ড হোল্ডারের নাম, জন্ম তারিখ, মোবাইল নম্বর ইত্যাদি। বিশেষ করে বৃদ্ধ-বৃদ্ধাদের অ্যাকাউন্টের তথ্য চুরি করা হয়েছে।

ওই চক্রের মূল হোতার নাম পুরাণ গুপ্তা। যে পাণ্ডব নগরের বাসিন্দা। জেরায় সে জানিয়েছে, ১০ থেকে ২০০০০ টাকায় সে ৫০০০০ মানুষের ডেটা বিক্রি করেছে। মুম্বাইয়ের একজন সাপ্লায়ারের কাছ থেকে ডেটা নিত সে। ওই সাপ্লাইয়ারকে গ্রেফতার করার জন্য জারি রয়েছে তল্লাশি।

জানা গেছে, প্রতারকদের হাতে তুলে দেওয়া হত এই তথ্য। তারা মানুষকে ভুল বুঝিয়ে CVV নম্বর কিংবা OTP জোগাড় করে টাকা তুলে নিত। বেশির ভাগ সময় এই প্রতারকরা ফোন করে বলে যে সন্দেহজনক লেনদেন রুখতেই এই নম্বরগুলো চাই।