শিক্ষা

সাতক্ষীরার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নানা আয়োজনে বর্ষবরণ

By Daily Satkhira

April 14, 2017

মাহাফিজুল ইসলাম আককাজ : সাতক্ষীরার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নানা আয়োজনে বাংলা নববর্ষকে বরণ করতে আয়োজন করা হয় নানা অনুষ্ঠান। এসবের কিছু ছবি ও তথ্য নিয়ে আমাদের একটি ডেস্ক রিপোর্ট :

সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে বৈশাখী মেলা

বর্ণাঢ্য আয়োজনে সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে উদযাপিত হয়েছে বাঙালির প্রাণেল উৎসব পহেলা বৈশাখ। এ উপলে প্রতি বছরের ন্যায় এবারও নানানমুখী কর্মসূচি হাতে নিয়েছে বিদ্যালয়টি। শুক্রবার সকালে একটি বর্ণিল শোভাযাত্রা বের করে। পরে বিদ্যালয় ক্যাম্পাসে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মাধ্যমে পান্তা উৎসব, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও বিভিন্ন রকম পিঠা পুলির মেলার আয়োজন করা হয়। মেলার স্টল পরিদর্শন করেন জেলা শিক্ষা অফিসার মো. ফরিদুল ইসলাম, সিনিয়র সহকারী জজ আশা আয়শা আক্তার মৌসুমী, প্রধান শিক্ষক এস.এম আব্দুল্লাহ আল মামুন,

সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে মঙ্গল শোভাযাত্রা সাতক্ষীরা সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে বরাবরের মত এবারও নতুন বছর ১৪২৪ বরণের মূল আক

র্ষণ মঙ্গল শোভাযাত্রা । শুক্রবার সকালে এ শিক্ষক ও শিক্ষার্থীদের সমন্বয়ে একটি মঙ্গল শোভাযাত্রা বের হয়। পরে ক্যাম্পাসে নানা আয়োজনে পালন হয় বাংলা বর্ষ বরণ অনুষ্ঠান। এসময় উপস্থিত ছিলেন অধ্যক্ষ প্রকৌশলী জি.এম আজিজুর রহমান, নববর্ষ উদ্যাপন কমিটির আহবায়ক ও একাডেমিক ইনচার্জ ড. এম.এম নজমুল হক, বিভাগীয় প্রধান অলোক সরকার, ফারুক হোসেন, ঈসমাইল হোসেন, ছিদ্দিক আলী, বিল্পব কুমার দাস, এনামুল হাসান প্রমুখ। অনুষ্ঠানে কলেজের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজে পান্তা উৎসব

বাঙালি জাতির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। প্রতি বছর এ দিনটি  মহা সমারোহে  পালন করে বাঙালী জাতি। দিনটি উদযাপন উপলে প্রতি বছরের ন্যায় এবারও  নানানমুখী কর্মসূচি হাতে নিয়েছে সাতক্ষীরা সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ। এ উপলক্ষে শুক্রবার সকালে একটি বর্ণিল শোভাযাত্রা বের করে। পরে কলেজ ক্যাম্পাসে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মাধ্যমে পান্তা উৎসব করা হয়। এসময় উপস্থিত ছিলেন শিক্ষক মশিউর রহমান, মো. আনিসুর রহমান, মাহবুবুর রহমান, শেখ আব্দুল আলিম, মোস্তফা বাকী বিল্লাহ, শিক্ষক মো. শরিফুল ইসলাম শংকর প্রসাদ দত্ত, মাসুদ রানা, অজিহার রহমান প্রমুখ। সমগ্র কর্মসূচিতে কলেজের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

সাতক্ষীরা টাউন গাল্স হাইস্কুলে বর্ষ বরণ উৎসব বর্ণাঢ্য আয়োজনে সাতক্ষীরা টাউন গাল্স হাইস্কুলে উদযাপিত হয়েছে বাঙালির প্রাণেল উৎসব পহেলা বৈশাখ। এ উপলে প্রতি বছরের ন্যায় এবারও নানানমুখী কর্মসূচি হাতে নিয়েছে বিদ্যালয়টি। শুক্রবার সকালে একটি বর্ণিল শো

ভাযাত্রা বের করে। পরে বিদ্যালয় ক্যাম্পাসে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মাধ্যমে পান্তা উৎসব, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও বিভিন্ন রকম পিঠা পুলির মেলার আয়োজন করা হয়। মেলার স্টল পরিদর্শন ও সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাতক্ষীরা ০২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মো. আলমগীর কবির, জেলা বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মকসুমুল হাকীম, প্রধান শিক্ষক নাছরিন বানু, ম্যানেজিং কমিটির অভিভাবক সদস্য মো. আব্দুল্লাহ, মো. মাহফুজার রহমান, মো. এনামুল কাদের বুলবুল, মাকসুদা খাতুন, সৈয়দ এমামুল মোসলেমিন, শেখ শফিউল্লাহ মনি প্রমুখ।

উৎসব মুখর পরিবেশের মধ্যদিয়ে মোরগ লড়াই সাতক্ষীরায় ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও উৎসব মুখর পরিবেশের মধ্যদিয়ে সাতক্ষীরা শহিদ আব্দুর রাজ্জাক পার্কে মোরগ লড়াই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকালে জেলা ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় শ্যামনগরের মুন্ডা সম্প্রদায়ের কয়েকটি মোরগের মধ্যে এ লড়াইয়ের প্রদর্শনী দেখানো হয়। এসময় উপস্থিত ছিলেন শত শত দর্শক।