জাতীয়

আরো কিছুদিন চিটিংয়ের সুযোগ পাচ্ছে সিটিং সার্ভিস

By Daily Satkhira

April 15, 2017

রাজধানীতে আজ (১৫ এপ্রিল) থেকে সিটিং সার্ভিস সেবা বন্ধ হওয়ার কথা থাকলেও তা হচ্ছে না। আরো ১০ দিন পর সিটিং সার্ভিস সেবা বন্ধ হবে বলা জানা গেছে। তবে কি কারণে এই ১০ দিন পিছিয়েছে তার সঠিক কোন জবাব নেই পরিবহন মালিক কিংবা চালকদের কাছে।

সরেজমিনে সিটিং সার্ভিস, গেইট লক, বিরতিহীন কিংবা স্পেশাল সার্ভিস সেবা নামে চলা বিভিন্ন পরিহনের চালকদের সাথে কথা বলে জানা যায়, মালিক পক্ষ তাদের বলেছে আরো ১০ দিন এভাবে চলবে। আগামী ২৫ এপ্রিল এর পর থেকে তা বন্ধ হবে। তবে কারণটা জানা নাই তাদের।

মিরপুরের দুয়ারিপাড়া থেকে ছেড়ে আসা আজিমপুর গামী বিহঙ্গ পরিবহন তাদের আগের নিয়মেই ১৬ টাকা ভাড়া রাখছে। মাঝ পথে চেকার সিটিং লিখে সইও করছে। আজ থেকে সিটিং সার্ভিস বন্ধ, তবে আগের নিয়মে কেন ভাড়া নেওয়া হবে জানতে চাইলে বিহঙ্গের ওই চেকার বলেন, মালিক পক্ষ আমাদের এখানে আরো ১০ দিন ডিউটি করতে বলেছে। আগের মতোই চলবে গাড়িগুলো। শুনেছি ২৫ এপ্রিল বন্ধ হবে সিটিং সার্ভিস সেবা।

যদিও গত ৪ এপ্রিল রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে পরিবহন মালিক সমিতি আয়োজিত এক সংবাদ সম্মেলনে সিটিং সার্ভি বন্ধে ঘোষণা করে ঢাকা পরিবহন মালিক সমিতি। ওইদিন সমিতির পক্ষ থেকে বিআরটিএ নির্ধারিত চার্ট অনুসরণ করে ভাড়া আদায়ের কথা বলা হয় গণপরিবহনগুলোকে।

ঘোষণা অনুযায়ী আজ (১৫ এপ্রিল) থেকে গণপরিবহনগুলো সিটিং সার্ভিসের নামে অতিরিক্ত কোনো ভাড়া আদায় করতে পারবে না। অর্থাৎ আজ থেকে রাজধানীতে সিটিং সার্ভিস, গেইট লক, বিরতিহীন কিংবা স্পেশাল সার্ভিস নামে কোনো গণপরিবহন থাকছে না।

কিন্তু ঢাকা পরিবহন মালিক সমিতির ঘোষণা মানছে না অনেক মালিকই। তারা আরো ১০ দিন সিটিং সার্ভিস চালিয়ে যেতে চাইছে।

এদিকে সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েতুল্লাহ বলেন, ‘১৫ এপ্রিল (আজ) থেকে রাজধানীতে সিটিং সার্ভিস, গেইট লক, বিরতিহীন কিংবা স্পেশাল সার্ভিস নামে কোনো গণপরিবহন থাকছে না। একইসঙ্গে সব বাস বিআরটিএ নির্ধারিত চার্ট অনুসরণ করে ভাড়া আদায় করবে।’

এর আগে, পরিবহন মালিক সমিতির সাধারণ সভায় আরও বেশ কয়েকটি সিদ্ধান্ত নেয়া হয় বলে জানান সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েতুল্লাহ। তিনি বলেন, ‘সভায় গাড়িতে লাগানো ট্রাকের বাম্পার কিংবা অ্যাঙ্গেলও খুলে ফেলার সিদ্ধান্ত হয়েছে। এছাড়া রঙচটা, রংবিহীন ও জরাজীর্ণ গাড়িগুলো দৃষ্টিনন্দন ও মেরামত করে রাস্তায় চালাতে হবে।’

তবে সিটিং সার্ভিসের নামে রাজধানীতে সেবা দেয়া গণপরিবহনগুলো আগের মতোই ভাড়া আদায় করছে বলে জানা গেছে। আজ সকাল ৮টার দিকে মিরপুর থেকে বনশ্রী রুটের গাড়িগুলোতে এ চিত্র দেখা গেছে।