খেলা

সাকিব-মুস্তাফিজবিহীন ম্যাচে জিতেছে কলকাতা

By Daily Satkhira

April 15, 2017

ম্যাচটা বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের কাছে হতে পারত সাকিব বনাম মুস্তাফিজের লড়াই। কিন্তু হলো আর কই! কলকাতা নাইট রাইডার্স তাদের একাদশে রাখেনি সাকিবকে, আর সানরাইজার্স হায়দরাবাদের বিবেচনায় ছিলেন না মুস্তাফিজ। বাংলাদেশের দুই ক্রিকেটারকে বসিয়ে রেখে শুরু হওয়া ম্যাচটি জিতে নিয়েছে কলকাতা। রবিন উথাপ্পার হাফসেঞ্চুরির পর বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে হায়দরাবাদকে ১৭ রানে হারিয়েছে গৌতম গম্ভীরের দল।

উথাপ্পা খেলেন ৬৮ রানের ইনিংস, তার সঙ্গে মনিশ পান্ডে ও ইউসুফ পাঠানের কার্যকরী দুটো ইনিংসের ওপর দাঁড়িয়ে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে কলকাতা স্কোরে জমা করে ১৭২ রান। জবাবে ধীরগতিতে শুরু করা হায়দরাবাদ ৬ উইকেট হারিয়ে করতে পারে ১৫৫ রান।

টস জিতে ফিল্ডিংয়ে নামার পুরো ফায়দা তুলে নিয়েছিল হায়দরাবাদ। ব্যাটিং অর্ডারে উপরে উঠে ওপেনিংয়ে নামা সুনীল নারিনকে শুরুতেই ফেরান ভুবনেশ্বর কুমার। মাত্র ৬ রান করে বোল্ড হয়ে ফেরেন ক্যারিবিয়ান স্পিনার। আরেক ওপেনার গম্ভীরও পারেননি সুবিধা করতে। রশিদ খানের ঘূর্ণিতে ১৫ রান করে তিনিও ফেরেন বোল্ড হয়ে। শুরুর ওই ধাক্কা কাটিয়ে উঠে কলকাতা উথাপ্পা-মনিশের ঝোড়ো ব্যাটিংয়ে। উথাপ্পা হাফসেঞ্চুরি পূরণ করে ৩৯ বলে খেলেন ৬৮ রানের ইনিংস, যেটি সাজিয়েছিলেন তিনি ৫ চার ও ৪ বাউন্ডারিতে। শেষ পর্যন্ত বেন কাটিংয়ের বলে ফেরেন তিনি রশিদ খানের হাতে ক্যাচ দিয়ে।

পান্ডে অবশ্য চালিয়ে গেছেন ব্যাট। ৩৫ বলে ৩ চার ও ২ ছক্কায় ৪৬ রান করে আউট হন তিনি। আর ১৫ বলে হার না মানা ২১ রানের ইনিংসে খেলে ইউসুফ দলের রান নিয়ে যান ১৭২-এ। মুস্তাফিজবিহীন হায়দরাবাদের সফল বোলার ভুবনেশ্বর, ৪ ওভারে ২০ রান খরচায় তিনি পেয়েছেন ৩ উইকেট।

১৭৩ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুটা মন্দ হয়নি হায়দরাবাদের। ডেভিড ওয়ার্নার (২৬) ও শিখর ধাওয়ান (২৩) মিলে উদ্বোধনী জুটিতে যোগ করেন ৪৬ রান। ওই ভিতটা কাজে লাগাতে পারেননি পরের দিকের ব্যাটসম্যান-ময়েসেস হেনরিকস (১৩), যুবরাজ সিং (২৬), দীপক হুডা (১৩), বেন কাটিং (১৫)। তাই ১৭ রানে হারতে হয় হায়দরাবাদকে। ক্রিকইনফো