খেলা

৩৪৭ রান করেও নিউজিল্যান্ডের কাছে হারলো ভারত

By Daily Satkhira

February 05, 2020

খেলার খবর: টি-টোয়েন্টি সিরিজে ভারতের বিপক্ষে হার আর হোয়াইটওয়াশের যন্ত্রণায় ছিল স্বাগতিক নিউজিল্যান্ড। টানা দুই ম্যাচ সুপার ওভারে গিয়েও জয়ের মুখ দেখেনি কিউইরা। মনে হচ্ছিল, ওয়ানডেতেও ভাগ্য বদলাবে না। হ্যামিল্টনে সিরিজের প্রথম ওয়ানডেতে ৪ উইকেট হারিয়ে ৩৪৭ রান সংগ্রহ করেন ভারত। নিউজিল্যান্ডের সামনে ৩৪৮ রানের পাহাড়সম লক্ষ্য, যেটা কঠিন এক চ্যালেঞ্জ।

পরে অবশ্য এদিনের বার্থ ডে বয় স্যান্টনারের দুর্দান্ত একটি ছক্কা ও একটি চার-এর জোরে শেষ পর্যন্ত জিতে যায় কিউয়িরা। ৩৪৮ রান করতে তারা ১১ বল এমনিতেই কম নেয়। তার ওপর বুমরাহ-র ১ ওভার মেডেন ছিল। ফলে বলা ভাল ১৭ বল বাকি থাকতেই ম্যাচ জিতে নেয় নিউজিল্যান্ড। এদিন ভারতের জঘন্য বোলিং ও ফিল্ডিং কিন্তু বিরাটদের চিন্তার কারণ হল।

হ্যামিল্টনের মাঠে টস জিতে প্রথমে ভারতকে ব্যাট করতে পাঠায় নিউজিল্যান্ড। রোহিত শর্মা চোটের জন্য নিউজিল্যান্ড সফর থেকে ছিটকে গিয়েছেন। তাঁর জায়গায় এসেছেন মায়াঙ্ক আগরওয়াল। একদিনের দলে জায়গা হয়েছে পৃথ্বী শ-এর। এঁরা ২ জন এদিন ওপেন করতে নামেন। পৃথ্বী ২০ রান করে ফেরার পর দ্রুত ফেরেন মায়াঙ্কও। তিনি করেন ৩২ রান। হাল ধরে বিরাট ও শ্রেয়স আইয়ার। এই ২ জনই খেলার মোড় ঘুরিয়ে দলের রান মিটারের চাকা দ্রুত ঘোরাতে শুরু করেন। ৫১ রান করে বিরাট ফেরার পর মাঠে নামেন কেএল রাহুল। জীবনের হয়তো সেরা ফর্মে রয়েছেন রাহুল। এদিনও তিনি অসাধারণ। শ্রেয়স এদিন শতরান করেন। ১০৩ রানে ফেরেন। তারপর শেষ পর্যন্ত অপরাজিত থেকে রাহুল ৮৮ রান ও কেদার যাদব ২৬ রান করেন।

৩৪৮ রানের টার্গেট একদিনের ক্রিকেটে কম নয়। সেই টার্গেট তাড়া করতে নেমে দুরন্ত শুরু করেন গাপটিল ও নিকোলস। ওপেনিং জুটি খেলার গতি তৈরি করে দেয়। গাপটিল ৩২ রানে ফেরার পর ৯ রান করে দ্রুত ফেরেন ব্লানডেল। এরপর টেলর ও নিকোলসের জুটি জমে যায়। নিকোলস ফেরেন ৭৮ রান করে। জুটি বাঁধেন টেলর ও নিউজিল্যান্ড অধিনায়ক টম ল্যাথাম। ২ জনেই কার্যত খেলাটিকে জয়ের কাছে টেনে নিয়ে যান। ল্যাথাম ৬৯ রানে ফেরার পর টেলর নিশামের সঙ্গে জুটি বাঁধেন। কিন্তু ৯ রানে ফেরেন নিশাম। নামেন কলিন ডি গ্র্যান্ডহোম। আর তিনি ফেরেন মাত্র ১ রান করে।

২০০৭ সালে হ্যামিল্টনে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৪৭ রান তাড়া করে জিতেছিল নিউজিল্যান্ড। ২০২০ সালে ভারতের বিপক্ষে ৩৪৮ রান তাড়া করে জিতলো কিউইরা।