আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র নর্থ কোরিয়া আক্রমণ করলে চীনের ভূমিকা কী হবে?

By Daily Satkhira

April 17, 2017

যুক্তরাষ্ট্র আর নর্থ কোরিয়ার মধ্যে পাল্টাপাল্টি আক্রমণের হুমকিতে অনেকেই আশঙ্কা করছেন আরেকটি যুদ্ধের। প্রশ্ন উঠেছে: এবারের যুদ্ধেও কি নর্থ কোরিয়াকে সমর্থথ দেবে বিশ্বের দ্বিতীয় পরাক্রমশালী রাষ্ট্র চীন? নাকি চীন দুর্বল থাকবে যুক্তরাষ্ট্রের প্রতি? এমন প্রশ্নও রয়েছে অনেকের মনে।

অতীত ব্যাখ্যা করতে গেলে দেখা যায় নর্থ কোরিয়ার একমাত্র কূটনৈতিক মিত্রের নাম চীন। আর এই চীন অনেক অনেক বছর যাবত নর্থ কোরিয়াকে সাহায্য সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে এসেছে। বিভিন্ন যুদ্ধের ময়দানে চীনকেই সবার আগে পাশে পেয়েছে নর্থ কোরিয়া।

এর আগে ১৯৪৯ সালে নিজেদের গৃহযুদ্ধ শেষ করে চীন। এর পরই ১৯৫০-৫৩ সালের দিকে কোরিয়ার যুদ্ধে উত্তরকে সহযোগিতা প্রদান করে তারা। নতুন সেই কমিউনিস্ট রাষ্ট্র লাখ লাখ মানুষ হারায়।

শুরুতেই নর্থ ও সাউথ কোরিয়ার ঝামেলায় চীন হস্তক্ষেপ করতে চায়নি। কিন্তু যখন ডগলাস ম্যাকআর্থারের জাতিসংঘের সেনারা নর্থ কোরিয়াকে পরাজিত করে ফেলে এবং নর্থে পাল্টা আক্রমণ চালায় তখন সহযোগিতার হাত বাড়ায় চীন। ইউএন সেনারা এই আক্রমণের সময় চীন সীমান্তের দিকেই ছিল। কিন্তু হুট করেই চীন সাউথকে আক্রমণ করে তাদেরকে সেই সীমারেখার দিকে নিয়ে যায় যে সীমারেখা দুই ভাগে কোরিয়াকে  বিভক্ত করেছে।

১৯৫০-৫৩র যুদ্ধতেই প্রথম নর্থ কোরিয়ার প্রতি প্রথম সহযোগিতার হাত বাড়ায়নি চীন, এর আগে ১৫৯০ দশকের দিকেও প্রায় একই ধরনের ঘটনা ঘটেছিল। ১৫৯২ সালের দিকে জাপান কোরিয়ার বুসানে আক্রমণ করে বসে এবং প্রভাব বিস্তারের চেষ্টা শুরু করে। সেই সময় চীন কোরিয়াকে রক্ষা করে আক্রমণকারীদের পেছনে সরায় এবং পিয়ংইয়ংকে মুক্ত করে। ১৫৯৩ সালে জাপানিজ সৈন্য তুলে নেওয়ার মধ্যে দিয়ে শেষ হয় এই যুদ্ধ।

১৫৯৭ সালে আবারো জাপানের আক্রমণের শিকার হয় কোরিয়া। সেই সময়ও চীনের সহযোগিতায় এই আক্রমণ প্রতিহত করতে সক্ষম হয় তারা। এরপরের প্রায় ৩০০ বছর যাবত কোরিয়া চীনের এই সহযোগিতার জন্য কৃতজ্ঞভাব প্রকাশ করে। কোরিয়াই চীনের ‘অভিভাবকত্বধীন (ট্রিবিউটারি)’ প্রথম রাজ্য ছিলো। অন্যদিক থেকে মিত্র হিসেবে চীনই ছিলো কোরিয়ার প্রতি পশ্চিম ও জাপানীজ ঔপনিবেশিক আচরণের বিরোধী।

১৮৯৪ সালে জাপান আবারও কোরিয়াকে আক্রমণ করে বসে, এবার ১৮৯৪-৯৫ এর সিনো-জাপানিজ যুদ্ধের অংশ হিসেবে। এবারও চীনা সৈন্যরা পিয়ংইয়ংয়ের পক্ষেই দাঁড়ায়। কিন্তু এবার তারা হেরে যায়। ১৯১০ সালে কোরিয়া তাদের স্বাধীনতা হারিয়ে ফেলে। সেটা জাপানের উপনিবেশে চলে যায়। এরপর প্রায় ২৫ বছর সেনা শাসনে থাকে তারা যা ধীরে ধীরে আরো বিষাক্ত করে তোলে জাপান ও কোরিয়ার সম্পর্ক।

এসব অতীত ইতিহাস ঘাঁটলে দেখা যায়, ভালো যাচ্ছিল চীন ও নর্থ কোরিয়ার সম্পর্ক। ১৫৯৩, ১৮৯৪ এবং ১৯৫১ সালের এসব ঘটনা তুলে ধরে দুই দেশের সম্পর্কের কথা। যদিও এখন নর্থ কোরিয়া পুরোপুরি চীনের আশ্রিত রাজ্য নয়, কিন্তু নর্থ কোরিয়ার পুরো ইতিহাস চীনের সঙ্গে সম্পর্কযুক্ত। ফলে চীনের প্রভাব থেকে তার আলাদা হয়ে পড়াটা অসম্ভব।

তবে এবার নর্থ কোরিয়ার মাথার উপর থেকে যেন সহযোগিতার হাত সরছে চীনের। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ফ্লোরিডা সামিটের কয়েকদিন আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, চীন যদি নর্থ কোরিয়াকে ঠিকঠাক না করে তাহলে আমরা করবো।

জবাবে এসব সমস্যার শান্তিপূর্ণ সমাধান চেয়ে এসেছে চীন। ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এক ফোনালাপেও শি জিনপিং শান্তিপূর্ণ সমাধানের কথা বলেন। কিন্তু ফ্লোরিডা সামিটের ঠিক পরেই সিরিয়ায় বিমান হামলা চালিয়ে নিজের অঙ্গীকার থেকে সরে আসেন ট্রাম্প।

বিশ্বের বেশিরভাগ মানুষই মনে করে মূল সমস্যাটা তৈরি করছে নর্থ কোরিয়া। পারমানবিক ক্ষেপনাস্ত্র উৎক্ষেপন, জাল বিদেশী মুদ্রা তৈরি করা, মাদক তৈরি করা এবং নিজের দেশের লোককে দেশের বাইরে মেরে ফেলার অভিযোগও রয়েছে দেশটির বিরুদ্ধে।

এসব কিছুর পরও চীনই একমাত্র নর্থ কোরিয়ার কূটনৈতিক মিত্র ছিল। কিন্তু সেই সম্পর্কটাও অনেক বেশি কঠিন পরিস্থিতির মুখোমুখি হয়েছে বর্তমান সময়ে। এমন এক সমস্যা সৃষ্টিকারী সঙ্গীর সঙ্গে কিভাবে সম্পর্ক নিয়ন্ত্রণ করবে চীন? যদিও শুরু থেকেই এই দুই দেশের সম্পর্কের গভীরতা যতটা বোঝা যায় তার থেকেও অনেক বেশি ছিল।

আর এখন ধীরে ধীরে নর্থ কোরিয়া চীনের অনেক বড় বোঝার কারণও হয়ে উঠছে। ফলে চীনও যে শেষ পর্যন্ত তার ধৈর্য হারাবে না তা বলা যাচ্ছে না। গত ফেব্রুয়ারিতেই চীন নর্থ কোরিয়া থেকে কয়লা আমদানি বন্ধ করেছে।

এরই মধ্যে শোনা গেছে প্রায় ১৫০,০০০ সেনাকে কোরিয়ার কাছাকাছি নিজেদের বর্ডারে পাঠিয়েছে চীন। অবশ্য এটা বানোয়াট তথ্য হিসেবেই জবাব দিয়েছে বেইজিং। গত শুক্রবার আবার কোন ব্যাখ্যা না দিয়েই হুট করেই পিয়ংইয়ং ও বেইজিংয়ের মধ্যেকার ফ্লাইটও প্রত্যাহার করে চীন।

নর্থ কোরিয়ার সঙ্গে চীনের সম্পর্কের ব্যাপারে আরেকটু বুঝে শুনে হয়তো চীন পা ফেলতে চাইবে কারণ, এখনও চীনে নর্থ কোরিয়ার কয়েক হাজার উদ্বাস্তু রয়েছে। কেউ কেউ কিমের অত্যাচারের জ্বালায় এসেছেন আবার কেউ এসেছেন কাজের খোঁজে। যদি আবার যুদ্ধ জড়িয়ে পড়ে নর্থ কোরিয়া তাহলে চীনে যে পরিমাণ কোরিয়ান ছুটে যাবে সেটা নিয়েও ভাবার বিষয় আছে চীনের।

নর্থ কোরিয়াকে আবারো বিশ্বের দিকে ফিরিয়ে আনতে এখন সবাই চীনের দিকেই তাকিয়ে আছে। কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফ্রিল্যান্ড ক্রিস্টিয়া বলেন, কেবল চীনের সঙ্গেই একটি ভালো সম্পর্ক রয়েছে কোরিয়ান নেতা কিম-জং উনের। এর আগে শি জিনপিংয়ের যুক্তরাষ্ট্র ভ্রমণকেও অনেকে দেখছেন খুবই ইতিবাচকভাবে। এসব ঘটনা দেখেই চীনও এই দুই দেশের সম্পর্ক নিয়ে নতুন করে ভাবছে বলে মনে করছেন অনেকে।

এই সপ্তাহেও চীন সিরিয়া নিয়ে প্রস্তাবে ভোট দেওয়া থেকে বিরত থেকেছে। এর আগে এই ব্যাপারে ভেটো দেয় রাশিয়াও। তার মানে রাশিয়ার সঙ্গে মোটামুটি একমত চীন। সেটাও কিছু পর্যবেক্ষককে অবাক করে দিয়েছে।

চীনের পত্রিকা গ্লোবাল টাইমসের একটি সম্পাদকীয় থেকে জানা যায় তাদের বক্তব্য। সেখানে তারা বলছে, পিয়ংইয়ংকে অবশ্যই তাদের পারমাণবিক উচ্চাশাকে নিয়ন্ত্রণ করতে হবে। তা না হলে নর্থ কোরিয়ায় চীনের তেল পাঠানো নিয়ন্ত্রণ করা হবে। নর্থ কোরিয়ার প্রতি চীনের এই ধরনের হুমকি এই প্রথম। এর আগে প্রায় একদশক চীন তাদের মিত্র নর্থ কোরিয়ার সঙ্গে চীনের তেলের চালানের ব্যাপারে কাউকে কোন বক্তব্যও দিতে দেয়নি।

এসবই নতুন করে ভাবাচ্ছে আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকদের।