খেলা

তরুণদের সুযোগ দিতেই অধিনায়কের দায়িত্ব ছেড়ে দিলেন ডু প্লেসিস

By daily satkhira

February 17, 2020

স্পোর্টস ডেস্ক  তরুণদের সুযোগ করে দিতেই স্বেচ্ছায় দক্ষিণ আফ্রিকার টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়কের দায়িত্ব ছেড়ে দেয়ার ঘোষণা দিয়েছেন ফাফ ডু প্লেসিস।

অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিয়ে দক্ষিণ আফ্রিকান ক্রিকেট বোর্ডকে দেয়া টুইট বার্তায় ডু প্লেসিস লেখেন, এটিই সব থেকে কঠিন সিদ্ধান্ত ছিল আমার, কিন্তু আমি কথা দিচ্ছি কুইন্টন ডি ককসহ পুরো দলের পাশে থাকব যাতে নতুন করে দল সাজিয়ে নিতে সুবিধা হয়।

মাসখানেক আগে ওয়ানডে অধিনায়কের দায়িত্ব ছেড়ে দেন ডু প্লেসিস। তার পরিবর্তে একদিনের ক্রিকেটের নেতৃত্ব দেয়া হয় ওপেনার কুইন্টন ডি কককে। এবার হয়তো তার কাঁধেই ওঠছে টেস্ট ও টি-টোয়েন্টি দলের নেতৃত্ব।

২০১২ সালের ডিসেম্বর থেকে দক্ষিণ আফ্রিকাকে ১১২টি আন্তর্জাতিক ম্যাচে নেতৃত্ব দেন ডু প্লেসিস। দেশের হয়ে তৃতীয় সর্বোচ্চ ৩৬টি টেস্টে নেতৃত্ব দিয়ে ১৮টিতে জয় উপহার দেন প্লেসিস। তার অধিনায়কত্বে ৩৯টি ওয়ানেড ম্যাচের মধ্যে ২৮টিতে জয় পায় দক্ষিণ আফ্রিকা। দেশের হয়ে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ৩৭টি ম্যাচে নেতৃত্ব দিয়ে সর্বোচ্চ ১৩টিতে জয় উপহার দেন প্লেসিস।

৩৫ বছর বয়সী ডানহাতি এ ব্যাটসম্যান বলেন, অধিনায়ক হিসেবে দায়িত্ব পাওয়ার পর সম্মান ও সততার সঙ্গে দলকে নেতৃত্ব দেয়ার চেষ্টা করেছি। দলকে নতুন পথে চালাতে চেষ্টা করেছি। গত বছর আমার অধিনায়কত্বের সব থেকে চ্যালেঞ্জিং বছর ছিল। কারণ অনেক অফ-ফিল্ড বিষয় ছিল যেখানে অনেক সময় দিতে হয়েছে।

দেশের হয়ে টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি মিলে ২৫২ ম্যাচে ২২টি সেঞ্চুরির সাহায্যে ১০ হাজার ৭৭১ রান করা প্লেসিস আরও লেখেন, দক্ষিণ আফ্রিকা ক্রিকেট নতুন যুগে পা রেখেছে। নতুন নেতৃত্ব, নতুন মুখ, নতুন চ্যালেঞ্জ এবং নতুন স্ট্র্যাটেজি। তিন ফর্ম্যাটেই আমি খেলা চালিয়ে যাব এখন থেকে একজন প্লেয়ার হিসেবে। আমার অভিজ্ঞতা, সময় নতুন লিডার ও দলের জন্য থাকবে।