আন্তর্জাতিক

কাশ্মীরে জিপের সঙ্গে যুবক, সেনাবাহিনীর বিরুদ্ধে মামলা

By Daily Satkhira

April 18, 2017

ভারত অধিভূক্ত কাশ্মীরে এক যুবককে জিপের সঙ্গে বেঁধে মানবঢাল করায় রাজ্যের পুলিশ সোমবার সেনা কর্তৃপক্ষের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে।  বাডগাম জেলায় দায়ের করা এই মামলায় ৫৩ রাষ্ট্রীয় রাইফেলসের বিরুদ্ধে অপহরণ ও একজন নাগরিকের জীবন বিপদে ফেলার অভিযোগও আনা হয়েছে। সেনাবাহিনীও ঘটনাটির আলাদা তদন্ত করছে।

ভিডিওটি প্রকাশের পর তীব্র সমালোচনার মুখে সেনাবাহিনী প্রথমে ভিডিও নকল কিনা তা যাচাইয়ের কথা বলে। তবে এখন তারা দাবি করছে, পাথর নিক্ষেপকারীদের হাত থেকে বাঁচতে বাধ্য হয়েই সেনা কমান্ডার এমনটি করেছিলো।

বাডগামে উপনির্বাচনের দিনে (৯ এপ্রিল) এই ভিডিওটি ধারণ করা হয় বলে জানায় সেনাবাহিনী। পনেরো সেকেন্ডের ওই ভিডিও নিমেষে ভাইরাল হয়ে ওঠে। আর প্রতিবাদের ঝড় উঠে। ভিডিওতে সেনা সদস্যর কন্ঠে স্পষ্ট শোনা যায়, ‘‌যারা পাথর ছুঁড়বে তাদের একই রকম পরিস্থিতির সম্মুখীন হতে হবে।’‌

ভিডিও প্রসঙ্গে জম্মু–কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা টুইটে বলেন, ‘‌সেনার জিপের সামনে এই যুবককে বেঁধে নিয়ে যাওয়া হচ্ছে যাতে জিপে পাথর না লাগে?‌ এটা খুবই দুর্ভাগ্যজনক।’‌

ভারত-শাসিত কাশ্মীরে যে আফস্পা বা সশস্ত্র বাহিনীর জন্য বিশেষ ক্ষমতা আইন জারি আছে, তাতে সেনা সদস্যরা আইনি রক্ষাকবচ পেয়ে থাকেন। ফলে এই মানবঢাল ব্যবহারের ঘটনায় কোনও সেনা সদস্যের শাস্তি হবে, সেই সম্ভাবনা ক্ষীণ।