আজকের সেরা

ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে সাতক্ষীরায় মুজিব শতবর্ষে সচ্ছল হবে শত পরিবার- জেলা পরিষদ চেয়ারম্যান

By Daily Satkhira

March 03, 2020

আসাদুজ্জামান: জাতির পিতার জন্মশতবর্ষে স্বচ্ছল হবে সাতক্ষীরা শত পরিবার- এই প্রতিপাদ্যকে সামনে রেখে স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষ্যে সাতক্ষীরা জেলা পরিষদ চেয়ারম্যান মো. নজরুল ইসলাম নিয়েছেন এক অনন্য উদ্যোগ। তিনি সাতক্ষীরায় “জাতির পিতার জন্মশতবর্ষে শত স্বচ্ছল পরিবার” কর্মসূচি গ্রহণ করেছেন। জাতির পিতার জন্মশতবর্ষে সাতক্ষীরা জেলার ১০০(এক শত) জন বেকার তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে শত পরিবারকে স্বাবলম্বী করার কর্মসূচি হাতে নিয়েছেন তিনি। এই কর্মসূচির মাধ্যমে একশত জন তরুণ-তরুণী সম্পূর্ণ ফ্রি প্রশিক্ষণ গ্রহণ করে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে বৈদেশিক মুদ্রা আয় করে নিজেদেরকে স্বাবলম্বী করার পাশাপাশি তাদের পরিবারগুলোকেও স্বচ্ছল করতে পারবেন। এ উপলক্ষ্যে সাতক্ষীরা জেলা পরিষদ চেয়ারম্যানের উদ্যোগে জেলা পরিষদের পক্ষ থেকে জেলার ১০০টি পরিবারে একশত জন বেকার তরুণ-তরুণীকে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে শত পরিবারকে স্বাবলম্বী করার জন্য ৬ মাসের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। মঙ্গলবার দুপুরে এক প্রেসব্রিফিং এ তথ্য জানান, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলাহাজ্ব নজরুল ইসলাম। সাতক্ষীরা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ছাদেকুর রহমানের সভাপতিত্বে এ সময় সেখানে আরো উপস্থিত ছিলেন, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান সৈয়দ আমিনুর রহমান বাবু, জেলা পরিষদ সদস্য মহিতুর রহমান, আল ফেরদৌস আলফা, রোজিনা কান্টু প্রমুখ। জেলা পরিষদ চেয়ারম্যান এ সময় প্রেস ব্রিফিং-এ জানান, জাতির পিতার জন্মশত বর্ষ উপলক্ষ্যে তার নিজস্ব উদ্যোগে জেলার ১০০ জন বেকার তরুণ-তরুণীদের কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে শত পরিবারকে স্বাবলম্বী করার জন্য আগামী ১৭ মার্চ থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত ৬ মাসের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ কর্মসূচি হাতে নেয়া হয়েছে। তিনি জানান, প্রশিক্ষণ শেষে সেরা ৫ প্রশিক্ষাণার্থীর মাঝে ল্যাপটপ বিতরণ করা হবে। প্রেস ব্রিফিংএ তিনি আরো জানান, মুজিব বর্ষ উপলক্ষ্যে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ ছাড়াও জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে মুজিব ম্যুরাল স্থাপন, যাত্রী ছাউনি নির্মাণ, মুক্তিযুদ্ধের ভাস্কর্য নির্মাণসহ নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এদিকে এ প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নিতে ইচ্ছুক তরুণ-তরুণীদের নিকট থেকে দরখাস্ত আহ্বান করা হয়েছে। আবেদনের বিস্তারিত নিয়মাবলী নিম্নে প্রদান করা হলো-

আবেদনের যোগ্যতা:

১. নূন্যতম এসএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ এবং কম্পিউটার ও ইন্টারনেট প্রযুক্তি সম্পর্কে প্রাথমিক জ্ঞান।

২. প্রশিক্ষণার্থীদের লিখিত এবং মৌখিক পরীক্ষার মাধ্যমে নির্বাচন করা হবে।

প্রশিক্ষণে যা যা শেখানো হবে-

ক. বায়ার কমিউনিকেশন স্ট্র্যাটেজি : ইংলিশ স্পোকেন, ইংলিশ রিডিং, ইংলিশ রাইটিং এবং ইংলিশ লিসেনিং

খ. ডিজিটাল মার্কেটিং : ফেইসবুক মার্কেটিং, টুইটার মার্কেটিং, ইউটিউব মার্কেটিং এবং ব্লগিং

খ. গ্রাফিক্স ডিজাইন : লোগো ডিজাইন, ব্যানার ডিজাইন, বিজনেস কার্ড ডিজাইন, মকআপ ডিজাইন

প্রশিক্ষণের মেয়াদ : ৬ (ছয়) মাস

প্রশিক্ষণ শুরুর তারিখ : ১৭ মার্চ, ২০২০ প্রশিক্ষণ শেষের তারিখ : ১৬ সেপ্টেম্বর, ২০২০ প্রশিক্ষণার্থীর সংখ্যা : ১০০ জন (নারী প্রশিক্ষণার্থীদের জন্য ৩০% আসন সংরক্ষণ করা হবে)

প্রশিক্ষণের বিশেষ বৈশিষ্ট্য:

১. প্রশিক্ষণার্থীদের সকল লেকচার শিট ফ্রি সরবরাহ করা হবে। ২. সপ্তাহে ৩ দিন বিকাল ৫: ৩০টা থেকে সন্ধ্যা ৭:৩০টা পর্যন্ত ২ ঘণ্টা করে সাতক্ষীরা জেলা পরিষদ মিলনায়তনে প্রশিক্ষণ প্রদান করা হবে। ৪. প্রশিক্ষণ শেষে সেরা ৫(পাঁচ)- প্রশিক্ষণার্থীর প্রত্যেককে একটি করে ল্যাপটপ প্রদান করা হবে ৫. সফলভাবে প্রশিক্ষণ সম্পন্ন করা প্রত্যেক প্রশিক্ষণার্থীকে সার্টিফিকেট প্রদান করা হবে।

আবেদনের নিয়ম ও সময়: আবেদন পত্রের সাথে আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের সত্যায়িত অনুলিপি এবং সদ্য তোলা এক কপি পাসপোর্ট সাইজের ছবি সংযুক্ত করতে হবে। আবেদনকারীর ঠিকানা ও মোবাইল নাম্বার সুস্পষ্টভাবে উল্লেখ থাকতে হবে।

আবেদনপত্র আগামী ৯ মার্চ ২০২০ তারিখের মধ্যে অনলাইনে satkhiraitfirm.com ঠিকানায় য় সরাসরি অথবা কো-অর্ডিনেটর, “জাতির পিতার জন্মশতবর্ষে শত স্বচ্ছল পরিবার” কর্মসূচি, জেলা পরিষদ, সাতক্ষীরা বরাবর পাঠাতে হবে। ই-মেইলে hmasum24@gmail.com ঠিকানায়ও আবেদনপত্র পাঠানো যাবে। আবেদন পত্র যাচাই-বাছাই শেষে লিখিত পরীক্ষার সময়সূচি মোবাইলে/ই-মেইলে/ জেলা পরিষদের ওয়েবসাইটে জানিয়ে দেয়া হবে।

সরাসরি অনলাইনে আবেদন করা যাবে www.satkhiraitfirm.com ঠিকানায়।