স্বাস্থ্য

সুস্থ থাকতে প্রতিদিন ডিম খাওয়া জরুরি!

By Daily Satkhira

April 21, 2017

বেশি ডিম খাওয়া নাকি শরীরে পক্ষে একেবারেই ভাল নয়। কারণ এতে প্রচুর পরিমাণে কোলেস্টেরল রয়েছে, যা শরীরের নানাভাবে ক্ষতি করে থাকে। ইতিমধ্য়েই এই ধরণা ভুল প্রমাণিত হয়েছে। চিকিৎসকেরা বলছেন, প্রতিদিন কম করে ৩টা ডিম খান।

তাহলে একাধিক রোগের প্রকোপ একেবারে কমে যাবে। আসলে ডিমে উপস্থিত একাধিক পুষ্টিকর উপাদান থাকে সেক্ষেত্রে ডিম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

শরীরকে সুস্থ রাখতে প্রতিদিন ডিম খাওয়া জরুরি। প্রতিদিন ডিম খেলে কী কী উপকার পাওয়া যায়, চলুন সেই সম্পর্কে জেনে নেয়া যাকঃ

১। পুষ্টির অভাব হয় না: ডিমে প্রচুর পরিমানে ভিটামিন এ, ই, বি৬, বি১২, থিয়ামিন, রিবোফ্লেবিন ফলেট, আয়রণ, ফসফরাস, ম্যাগনেসিয়াম, সেলেনিয়াম ইত্যাদি উপাদান, যা শরীরকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

২। কোলেস্টরলের মাত্রা বৃদ্ধি পায়: ডিম খেলে শরীরে কোলেস্টেরল মাত্রা বাড়ে যায়, কিন্তু সেটা একেবারেই খারাপ কোলেস্টেরল নয়, ভাল কোলেস্টেরল বা এইচডিএল। শরীরে ভাল কোলেস্টেরলের মাত্রা যত বৃদ্ধি পাবে, শরীরকে ঠিক ততটাই চাঙ্গা মনে হবে।

৩। কোলিন ঠিক রাখে: মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধির পাশপাশি স্মৃতিশক্তির উন্নতিতে কোলিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কোলিন উপাদানটি প্রচুর পরিমাণে রয়েছে ডিমের মধ্যে। তো এবার বুঝাই যাছে প্রতিদিন ডিম খেলে কতটা উপকার পাওয়া যায়।

৪। ওজন কমায়: খাবার যত কম খাওয়া যায়, ঠিক ওজনও তত তাড়াতাড়ি কমে যাবে। তাই সকালের নাস্তায় ডিম খাওয়ার পরামর্শ দেওয়া হয়। সকালবেলা নাস্তার সাথে ডিম খেলে পেট এতটাই ভরে যায় যে, সারা দিন কম কম খাবার খেতে ইচ্ছা করে এবং ক্ষুদাও কম কম লাগে। ফলে ওজন বৃদ্ধির আশঙ্কাও হ্রাস পায়।

৫। হাড় মজবুত করে: হাড়ের উন্নতিতে ক্যালসিয়াম প্রচুর পরিমাণে প্রয়োজন। হাড়ে যাতে ঠিক মতো ক্যালসিয়াম শোষিত হয়, সেদিকে খেয়াল রাখে ভিটামিন-ডি। আর এই উপাদানই প্রচুর মাত্রায় রয়েছে ডিমে। তাই প্রতিদিন ৩ টে করে ডিম খাওয়া খুব জরুরি।

৬। পেশির ক্ষমতা বৃদ্ধি করে: মাংসের সমান পরিয়ান প্রোটিন থাকে ডিমে। প্রতিদিন দুটো/তিনটা করে ডিমের খুসুম খেলে পেশির জন্য প্রয়োজনীয় পুষ্টির চাহিদা পূরণ হয়ে যায়। এর ফলে শরীরের আকৃতি আরও ভাল হতে শুরু করে।

৭। দৃষ্টিশক্তি বাড়ায়: লুটিন, জিজেনন্থিন, ক্যারোটিনয়েড ভিটামিন এই সব উপাদান গুলো একমাত্র ডিমের ভিতরই রয়েছে। এই উপাদানই দৃষ্টিশক্তির উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। প্রবীণদের চোখের সমস্যা কমাতেও ডিমে জুড়ি মেলা ভার। সেই কারণেই প্রতিদিন ডিম খাওয়াটা এতটা জরুরি।

সূত্র: ডেইলি হেলথ পোস্ট।