আন্তর্জাতিক

করোনা মোকাবিলায় যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি

By Daily Satkhira

March 14, 2020

বিদেশের খবর: করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবিলায় দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় শুক্রবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সামনে আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দেন তিনি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন।

সংবাদ সম্মেলনে দেওয়া বক্তব্যে ট্রাম্প বলেন, করোনা ভাইরাসের ফলে জনজীবন স্থবির হয়ে পড়েছে। ফলে আনুষ্ঠানিকভাবে আমি জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করছি। একদিন এই মহামারির অবসান ঘটবে।

এ সময় ভাইরাসটির বিস্তার ঠেকাতে ৫০ বিলিয়ন ডলারের সহায়তা তহবিলের ঘোষণা দেন তিনি।

এর আগে গত ১১ মার্চ হোয়াইট হাউস থেকে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণের ক্ষেত্রে নতুন বিধিনিষেধ আরোপের ঘোষণা দেন ট্রাম্প। ভাষণে তিনি বলেছেন, আগামী ৩০ দিনের জন্য ইউরোপ থেকে সব ধরনের ভ্রমণ স্থগিত থাকবে। তবে এটি যুক্তরাজ্যের জন্য প্রযোজ্য হবে না।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরের একটি বন্যপ্রাণীর বাজার থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। এক পর্যায়ে ২০২০ সালের ১১ মার্চ এ ভাইরাস নিয়ে বিশ্বজুড়ে মহামারি পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ড ওমিটারস ডট ইনফো-র হিসাব অনুযায়ী, বাংলাদেশ সময় ১৩ মার্চ দিবাগত রাত পর্যন্ত যুক্তরাষ্ট্রে দুই হাজার ২৬৯ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। এর মধ্যে ৪৮ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়ে উঠেছে ৩১ জন।