আন্তর্জাতিক

করোনা; ২২ মার্চ ভারতে জনতার কারফিউ ঘোষণা নরেন্দ্র মোদির

By Daily Satkhira

March 20, 2020

বিদেশের খবর: করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ২২ মার্চ সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত ভারতে ‘জনতার কারফিউ’ জারি করেছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বৃহস্পতিবার (১৯ মার্চ) জাতির উদ্দেশে দেওয়া ভাষণে মোদি এ কথা জানান।

মোদি ভারতীয়দের উদ্দেশ্যে বলেন, রোববার সকাল-সন্ধ্যা জনতার কারফিউ পালন করুন। এদিন কেউ সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত বাড়ি থেকে বের হবেন না। এরপর তিনি সকলের প্রতি কারফিউয়ের এ খবর দেশব্যাপী ছড়িয়ে দেয়ার আহবান জানান। বলেন, আপনারা যারা আমার ভাষণ শুনছেন সবাই ১০ জনকে ফোন করে কারফিউয়ের কথা জানিয়ে দিন। এর আগে তিনি করোনা মোকাবেলায় সাধারণ মানুষের উদ্দেশ্যে বক্তব্য রাখেন। এতে ৬০ বছরের বেশি বয়স্কদের ঘর থেকে না বেরুনোর আহবান জানান তিনি।

মোদি বলেন, গভীর সংকটে ভারত। বিশ্বযুদ্ধের থেকেও ভয়াবহ পরিস্থিতি চলছে বিশ্বে। তাই ১৩০ কোটি ভারতীয়ের থেকে কিছু চাই আমি। আপনাদের থেকে আগামি কয়েক সপ্তাহ চাই। আপনারা এ সময়ে ঘর থেকে বেরুবেন না। খুব গুরুত্বপূর্ন কাজ না থাকলে ঘর থেকে বের হওয়ার চেষ্টা করবেন না। সরকারি সেবার সঙ্গে যারা যুক্ত তারা সক্রিয় থাকুন। কিন্তু বাকি সবাই বাড়িতে অবস্থান করুন। এছাড়া তিনি সংবাদ মাধ্যমে কর্মরত সাংবাদিকদের প্রতি দায়িত্বশীল ভূমিকা পালনের আহবান জানান তার বক্তব্যে।