খেলা

সাকিবই হলেন টি-টোয়েন্টির অধিনায়ক

By Daily Satkhira

April 22, 2017

টি-টোয়েন্টি থেকে মাশরাফি বিন মুর্তজা অবসরের ঘোষণা দেন গত ৪ এপ্রিল। বাংলাদেশ দল শ্রীলঙ্কা সফরের সময়ই সরে দাঁড়ানোর সিদ্ধান্তের কথা জানিয়ে দেন তিনি। এর পর থেকে আলোচনা শুরু হয়, কে হচ্ছেন বাংলাদেশ টি-টোয়েন্টি দলের পরবর্তী অধিনায়ক?

কয়েকদিন ধরেই আলোচনা হচ্ছিল বাংলাদেশ টি-টোয়েন্টি দলের পরবর্তী অধিনায়ক নির্বাচন নিয়ে। নাম আসে কয়েকজনের— সাকিব আল হাসান, সাব্বির রহমান ও মাহমুদউল্লাহর। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন তাঁর পছন্দের অধিনায়ক হিসেবে সাকিবের কথাই বলেছিলেন কয়েকদিন আগে।

শেষ পর্যন্ত সাকিবকেই অধিনায়ক হিসেবে বেছে নিয়েছে বিসিবি। আজ শনিবার আনুষ্ঠানিকভাবে ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ত সংস্করণের অধিনায়ক হিসেবে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডারের নাম ঘোষণা করা হয়।

তাই এখন তিন ঘরানার তিনজন অধিনায়ক হয়েছেন, টেস্টে মুশফিকুর রহিম, ওয়ানডেতে মাশরাফি বিন মুর্তজা ও টি-টোয়োন্টিতে সাকিব আল হাসান।

এর আগে টেস্টে ছিলেন মুশফিক এবং ওয়ানডে ও টি-টোয়েন্টির নেতা ছিলেন মাশরাফি।

অবশ্য সাকিব এর আগেও একবার অধিনায়ক ছিলেন। তাঁর অধিনায়কত্বে বাংলাদেশ চারটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিল। কিন্তু জিততে পারেনি একটি ম্যাচও।

বাংলাদেশ টি-টোয়েন্টি দলের প্রথম অধিনায়ক ছিলেন শাহরিয়ার নাফীস। তিনি শুধু একটি ম্যাচ নেতৃত্ব দিয়েছিলেন। এরপর মোহাম্মদ আশরাফুল ১১টি, সাকিব চারটি, মুশফিকুর রহিম ২৩ ও মাশরাফি বিন মুর্তজা ২৮টি ম্যাচে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেন।