আন্তর্জাতিক

এবার মূত্র পান করে তামিলনাড়ুর কৃষকদের প্রতিবাদ

By Daily Satkhira

April 22, 2017

কী করেননি তাঁরা। মুখে জ্যান্ত ইঁদুর নিয়ে, হাতে মানুষের খুলি রেখে, রাস্তায় উলঙ্গ হয়ে হেঁটে, শাড়ি পরে, রাস্তা থেকে খাবার কুড়িয়ে খেয়ে প্রতিবাদ করেছেন। কিন্তু মন গলেনি প্রশাসনের। তাই এবার প্রতিবাদে নতুন মাত্রা যোগ করতে নিজেদের মূত্র পান করলেন ভারতের তামিলনাড়ু রাজ্যের প্রতিবাদী কৃষকরা।

স্থানীয় সময় শনিবার দিল্লির জন্তরের কাছে ওই কৃষকরা নিজেদের মূত্র পান করেন।

ভারতের তামিলনাড়ু রাজ্যের খরাকবলিত বিভিন্ন জেলা থেকে রাজধানী দিল্লিতে যান ওই কৃষকরা। সেই থেকে রাত কাটাচ্ছেন একটি ছেঁড়া তাঁবু আর খোলা আকাশের নিচে। সঙ্গে খাবারও নেই তাঁদের। গত ছয় সপ্তাহ ধরে প্রতিবাদ করছেন তাঁরা।

এই প্রতিবাদের বিষয়ে কৃষক নেতা আইয়াককান্নুকে উদ্ধৃত করে সম্প্রতি একটি গণমাধ্যমের খবরে বলা হয়, ‘এই প্রতিবাদ আমাদের নারীদের সংকটাপন্ন অবস্থাকে তুলে ধরতে করা হচ্ছে। দুর্ভিক্ষের কারণে অনেক কৃষক আত্মহত্যা করেছেন। তাঁদের স্ত্রীরা বিধবা হয়ে গেছেন। সরকারের এই বিষয়গুলো আমলে নেওয়া ও প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া উচিত।’

খরায় প্রতিবছর ওই কৃষকদের ক্ষয়ক্ষতির পরিমাণ অপূরণীয়। শেষ রক্ষায় তাই প্রতিবাদের পথ বেছে নেন তাঁরা। এতে যদি কেন্দ্রীয় সরকার তাঁদের সমস্যার দিকে নজর দেয়। খরাকবলিত এলাকার ওই কৃষকদের দাবি, খরার সময় যেন সরকারের পক্ষ থেকে যথেষ্ট ত্রাণ পাওয়া যায়। এ ছাড়া কৃষিঋণ, শস্যের ন্যায্যমূল্য ও সেচের কাজে ব্যবহৃত নদীগুলোর মধ্যে সংযোগ করার অনুরোধও জানিয়েছেন তাঁরা।

তামিলনাড়ুতে শতকরা ৪০ জন কৃষক। অনাবৃষ্টি, শস্যের কম মূল্য ও মূলধনের অভাবে চরম বিপাকে পড়েন রাজ্যটির কৃষকরা।