রাজনীতি

সাতক্ষীরায় জেলা ছাত্রলীগ নেতা আশিকের মাস্ক-হ্যান্ড স্যানিটাইজার বিতরণ

By daily satkhira

March 28, 2020

প্রেস বিজ্ঞপ্তি: সাতক্ষীরায় সাবেক জেলা ছাত্রলীগের সহ-সভাপতি এস.এম আশিকুর রহমানের উদ্যোগে শহরের বিভিন্ন স্থানে মাস্ক ও স্যানিটাইজার বিতরণ করা হয়েছে। বর্তমানে সারাবিশ্বে আতঙ্কের নাম করোনাভাইরাস। নভেল করোনাভাইরাস (সিওভি) হলো করোনাভাইরাসের এক নতুন প্রজাতি। করোনাভাইরাসের মাধ্যমে সৃষ্ট এই রোগটি প্রথম চীনের উহানে চিহ্নিত হযয়েছিল। তখন থেকেই রোগটির নাম করা হয়েছিল করোনাভাইরাস রোগ ২০১৯ (কোভিড-১৯)। করোনা থেকে ‘কো’ , ভাইরাস থেকে ‘ভি’, এবং ‘ডিজিজ’ বা ‘রোগ’ থেকে ‘ডি’ নিয়ে এর সংক্ষিপ্ত নামকরণ করা হয়। আগে, এই রোগকে ‘২০১৯ নভেল করোনাভাইরাস’ বা ‘২০১৯-এনসিওভি’ বলা হতো।

কোভিড-১৯ হলো একটি নতুন ভাইরাস যা অতীতের সার্স ভাইরাস এবং কয়েক ধরনের সাধারণ সর্দি-জ্বর জাতীয় ভাইরাসের পরিবারভুক্ত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভিড ১৯-কে মহামারী হিসাবে উল্লেখ করেছে। কোভিড-১৯-কে মহামারী হিসাবে চিহ্নিত করার অর্থ এই নয় যে এই ভাইরাসের ভয়াবহতা বেড়েছে। মূলত এর ভৌগলিক বিড়ম্বনার স্বীকৃতিস্বরূপ একে মহামারী হিসাবে চিহ্নিত করা হয়েছে। যেহেতু কোভিড-১৯ ভাইরাসটি যে কোন দেশে এবং যে কোন সম্প্রদায়ের শিশু ও পরিবারের মধ্যে বিস্তার লাভ করতে পারে, সেহেতু ইউনিসেফ এর প্রশমনে বিভিন্ন ব্যবস্থা গ্রহন করছে। পরিবার ও শিশুদের এই ভাইরাস থেকে সুরক্ষিত রাখতে ইউনিসেফ বিভিন্ন দেশের সরকার ও সহযোগী সংস্থাগুলোর সাথে নিরন্তর কাজ করে যাচ্ছে। বিশ্বের ১৯৯টি দেশে এখন পর্যন্ত বিস্তার লাভ করেছে এই ভাইরাসটি। করোনা সংক্রমণ থেকে বাদ যায়নি বাংলাদেশও।

করোনাভাইরাস প্রতিরোধে সতর্ক করার লক্ষে ২৮ মার্চ শনিবার দুপুরে মাস্ক ও স্যানিটাইজার বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সাবেক পৌর ছাত্রলীগের সহ-সভাপতি নিশান হাসান, গোপালগঞ্জ মেডিকেল কলেজের সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান, মুন্তাসির সাজিদ প্রমূখ।