আন্তর্জাতিক

পাকিস্তানে নিষেধাজ্ঞা অমান্য করে জামাতে নামাজ আদায়, ৪৩ ইমাম গ্রেপ্তার

By Daily Satkhira

March 30, 2020

বিদেশের খবর: মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে পাকিস্তানে জামাতে নামাজ আদায়ের ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করে সরকার। এ নিষেধাজ্ঞা অমান্য করায় ৪৩ জন ইমামকে গ্রেপ্তার করা হয়েছে।

দেশটির পুলিশের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

শুক্রবার জুমার নামাজে জামাতের ব্যাপারে নিষেধাজ্ঞা অমান্য করার অভিযোগে দেশটির সিন্ধু ও পাঞ্জাব প্রদেশ থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

প্রাদেশিক সরকার ঘোষণা করেছিল যে, কোভিড-১৯ এর বিস্তার নিয়ন্ত্রণে নাগরিকদের ৫ এপ্রিল পর্যন্ত মসজিদে জুমার নামাজসহ জামাতে নামাজ পড়া যাবে না। পাঞ্জাব সরকার পাঁচ ওয়াক্তের সাধারণ নামাজ ও জুমার নামাজের সময় সমস্ত মসজিদ তালাবদ্ধ রাখার নির্দেশ দিয়েছিল। কেবল মুয়াজ্জিন, ইমামসহ পাঁচ জনকে মসজিদে নামাজ পড়ার অনুমতি দেয়া হয়েছিল। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং পুলিশ মসজিদগুলো পরিদর্শন করার সময় নির্দেশটি লঙ্ঘনের অভিযোগে তাদেরকে গ্রেপ্তার করে।

সিন্ধু প্রদেশের করাচিতে পুলিশ ৮৮টি এফআইআর নথিভুক্ত করেছে এবং জন্য ৩৮ জন ইমামকে আটক করেছে।

এদিকে, পাকিস্তানে তাবলিগ জামাতের কেন্দ্রীয় মসজিদ রাইভেন্ড মারকাজে ২৭ জনের দেহে করোনাভাইরাস পাওয়া গেছে। সন্দেহভাজন ৩৫ সদস্যকে পরীক্ষা করার পর দেশটির স্বাস্থ্য বিভাগ এটি নিশ্চিত করেছে।

ডন অনলাইন জানিয়েছে, গত ১০ মার্চ থেকে রাইভেন্ডে তাবলিগ জামাতের পাঁচ দিনের একটি ইজতেমায় স্থানীয় মানুষের পাশাপাশি দেশি-বিদেশি কয়েক হাজার মানুষ অংশ নিয়েছিলেন।