রাজনীতি

সারাদেশে ত্রাণ কমিটি গঠনে আ. লীগকে নির্দেশ প্রধানমন্ত্রীর

By Daily Satkhira

April 16, 2020

রাজনীতির খবর: করোনাভাইরাসের প্রাদুর্ভাবে কর্মহীন হয়ে পড়া প্রকৃত দরিদ্র, দুস্থ ও অসহায় মানুষকে সহযোগিতা করতে সারাদেশে ত্রাণ কমিটি গঠন করতে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার গণভবন থেকে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে উপস্থিত দলীয় নেতাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে মতবিনিময়কালে শেখ হাসিনা এ নির্দেশ দেন। প্রায় ঘণ্টাব্যাপী মতবিনিময়কালে করোনা সংকট মোকাবিলায় সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে আলোচনা এবং বিভিন্ন সাংগঠনিক নির্দেশনা দেন দলীয় প্রধান।

দলীয় নেতাদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, সারাদেশে ওয়ার্ড পর্যায় পর্যন্ত আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের সমন্বয়ে ত্রাণ কমিটি গঠন করতে হবে। উপজেলা নেতাদের দ্রুতই ওয়ার্ড পর্যায় পর্যন্ত ত্রাণ কমিটি প্রস্তুত করে সংশ্লিষ্ট সাংগঠনিক জেলা শাখায় জমা দিতে হবে। এই ত্রাণ কমিটি ওয়ার্ড পর্যায়ে দলমত নির্বিশেষে প্রকৃত দরিদ্র, দুস্থ ও অসহায় মানুষের তালিকা প্রস্তুত করবে এবং ওই তালিকা স্থানীয় প্রশাসনকে দিয়ে সঠিক তালিকা প্রণয়নে সহায়তা ও সমন্বয় করবে।

প্রধানমন্ত্রী জানান, বর্তমানে ৫০ লাখ অতিদরিদ্র, দুস্থ, অসহায় ও কর্মহীন খেটে খাওয়া মানুষকে সরকারিভাবে রেশন কার্ডের আওতাভুক্ত করা হয়েছে। করোনাভাইরাসে সৃষ্ট সংকট মোকাবিলায় আরও ৫০ লাখ মানুষকে রেশন কার্ডের অন্তর্ভুক্তির কার্যক্রম গ্রহণ করা হয়েছে। আওয়ামী লীগের নেতৃত্বে গঠিত ত্রাণ কমিটিগুলো দলমত নির্বিশেষে অতিদরিদ্র, দুস্থ, অসহায় ও কর্মহীন খেটে খাওয়া মানুষ যাতে এই রেশন কার্ডে অন্তর্ভুক্ত হন, সে ব্যাপারে স্থানীয় প্রশাসনকে সহায়তা দেবে।

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আওয়ামী লীগের ত্রাণ কমিটিগুলো করোনাভাইরাস প্রতিরোধে যথাযথ সরকারি নির্দেশনা পালন, সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য জনগণকে সচেতন করবে। মানবিক সংকটে জনগণের পাশেও দাঁড়াবে। পাশাপাশি স্থানীয় আওয়ামী লীগের নিজস্ব অর্থায়নে পরিচালিত ত্রাণ কার্যক্রম অব্যাহত রাখবে।

মতবিনিময়কালে উপস্থিত ছিলেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ূয়া, স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, উপ-দপ্তর সম্পাদক সায়েম খান প্রমুখ।