আন্তর্জাতিক

৩০০ অস্ট্রেলিয়ান বিশেষ ফ্লাইটে ঢাকা ছাড়লেন

By Daily Satkhira

April 17, 2020

অনলাইন ডেস্ক: করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে ঢাকা ছেড়ে গেছেন অস্ট্রেলিয়ার প্রায় ৩০০ নাগরিক ও স্থায়ী বাসিন্দা।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) রাতে তাদের ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে নিয়ে যায় শ্রীলঙ্কান এয়ারলাইন্সের বিশেষ একটি ফ্লাইট।

বিমানবন্দরে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রুয়ার ফ্লাইটটির যাত্রীদের বিদায় জানান।

গত সপ্তাহে বিশেষ ফ্লাইটটিতে সিট পেতে নিবন্ধন করার জন্য হাইকমিশন আহ্বান জানালে ৩৩৯ জন আবেদন করেন।

নাগরিকদের স্বদেশে ফিরিয়ে নিতে পেরে বাংলাদেশ সরকার, পররাষ্ট্র মন্ত্রণালয়, বেবিচক, বাংলাদেশ পুলিশ ও শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে ঢাকায় অস্ট্রেলিয়ার হাইকমিশন।

করোনার কারণে গোটা বিশ্বজুড়ে এক ধরনের অচলাবস্থা তৈরি হয়েছে। প্রাণঘাতী ভাইরাসটির বিস্তাররোধের পদক্ষেপের কারণে বেশিরভাগ দেশের সঙ্গেই অন্য দেশের বিমান চলাচল বন্ধ রয়েছে। বাংলাদেশেও কেবল চীন ছাড়া অন্য কোনো দেশের ফ্লাইট আসছে না এখন।

বাংলাদেশে করোনাভাইরাসের রোগী শনাক্ত হওয়ার পর যুক্তরাষ্ট্র, জাপান, রাশিয়া, যুক্তরাজ্যসহ অনেক রাষ্ট্র তাদের নাগরিকদের ফিরিয়ে নিতে শুরু করে। এজন্য চার্টার্ড বা ভাড়া করা ফ্লাইটই আনতে হয়েছে কিছু দেশকে। সবশেষ এই সারিতে যোগ হলো অস্ট্রেলিয়া।