আজকের সেরা

এখনও করোনামুক্ত সাতক্ষীরাসহ ৪ জেলা, উচ্চ ঝুঁকিতে সাত জেলা

By Daily Satkhira

April 26, 2020

অনলাইন ডেস্ক: দেশের ৬৪ জেলার মধ্যে ৬০ জেলায় করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। চার জেলায় এখনো করোনাভাইরাসে আক্রান্ত কাউকে পাওয়া যায়নি। এ চারটি জেলা হলো সাতক্ষীরা, ঝিনাইদহ, খাগড়াছড়ি ও রাঙামাটি। সাতটি জেলায় সর্বাধিক করোনা আক্রান্ত রোগী শনাক্ত হওয়ায় ওই জেলাগুলোকে উচ্চ ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত করেছেন বিশেষজ্ঞরা।

দেশে শনিবার পর্যন্ত করোনাভাইরাস শনাক্ত হয়েছে মোট চার হাজার ৯৯৮ জনের মধ্যে। মোট সংক্রমণের অর্ধেকেরও বেশি দুই হাজার ২৯৯ জন শনাক্ত হয়েছে ঢাকায়। এরমধ্যে ঢাকা মহানগরে আক্রান্ত দুই হাজার ২২৮ জন। আরও ৭১ জন ঢাকা জেলার বিভিন্ন এলাকার বাসিন্দা।

সরকারের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) থেকে পাওয়া তথ্য-উপাত্ত পর্যালোচনায় দেখা যায়, করোনা আক্রান্তদের মধ্যে ৮০ শতাংশই সাত জেলার বাসিন্দা। বাকি ২০ শতাংশ ৫৩ জেলার। আক্রান্তে সংখ্যায় উচ্চ ঝুঁকিতে থাকা সাতটি জেলা হলো- ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, কিশোরগঞ্জ, নরসিংদী, ময়মনসিংহ ও মু্ন্সীগঞ্জ।

মোট আক্রান্তদের মধ্যে ঢাকায় শনাক্ত হয়েছে ৫২ দশমিক ৯২ শতাংশ। এরপরই দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণ নারায়ণগঞ্জে ৫৯৪ জন। এই হার ১১ দশমিক ৪৮ শতাংশ। তৃতীয় গাজীপুরে ২৬১ জন। এই হার ৫ দশমিক ২২ শতাংশ। চতুর্থ কিশোরগঞ্জে ১৮১ জন। এই হার ৩ দশমিক ৬২ শতাংশ। পঞ্চম নরসিংদীতে ১৪১ জন। এই হার ২ দশমিক ৮২ শতাংশ। ষষ্ঠ ময়মনসিংহে ৮৭ জন। এই হার ১ দশমিক ৭৪ শতাংশ। সপ্তম মুন্সীগঞ্জে ৬২ জন। এই হার ১ দশমিক ২৪ শতাংশ। সংক্রমিতদের প্রায় ৮০ শতাংশই এই সাত জেলার বাসিন্দা। সংক্রমিত ৬০ জেলার মধ্যে অন্য ৫৩ জেলায় আক্রান্তের হার ২০ শতাংশ।