খেলা

ওসাসুনাকে নিয়ে ছেলেখেলা করল বার্সা

By Daily Satkhira

April 27, 2017

এল ক্লাসিকোতে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে এসেছে দুর্দান্ত জয়। সেই জয়ের রেশ কাটতে না কাটতেই প্রতিপক্ষের জালে আগুন ঝরালেন মেসি, গোমেজ, আলকাসেররা। তিনজনই করেছেন জোড়া গোল। বুধবার রাতে ওসাসুনাকে নিয়ে রীতিমত ছেলেখেলা করে ৭-১ গোলের বিশাল জয় তুলে নিয়েছে বার্সেলোনা।

ঘরের মাঠ ন্যু ক্যাম্পে দুর্বল ওসাসুনাকে একের পর এক আক্রমণে ব্যতি-ব্যস্ত করে রাখে বার্সেলোনা। কাতালানদের হয়ে গোল উৎসব শুরু করেন লিওনেল মেসি। ম্যাচের ১৩ মিনিটে মাঝ মাঠে ফাকা অবস্থায় বল পান আর্জেন্টাইন অধিনায়ক। সেখান থেকে চিতার ক্ষিপ্রতায় ওসাসুনার তিন ডিফেন্ডারকে কাটিয়ে অতিথি গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বল জালে জড়ান ফুটবল জাদুকর।

মেসির গোলটি ন্যু ক্যাম্পের দর্শকরা উদযাপন করে মেসিকেই অনুকরণ করে। তারা ১০ নম্বর জার্সি তুলে ধরেন গোলের পর। রিয়াল মাদ্রিদের বিপক্ষে শেষ মুহূর্তে জয়সূচক গোল করে ঠিক যেভাবে জার্সি উঁচু করে উদযাপন করেছিলেন মেসি।

ম্যাচের ৩০ মিনিটে আবারও গোল পায় বার্সা। এবার গোলদাতা আন্দ্রে গোমেজ। ডি-বক্সে বাইরে থেকে গোমেজের দিকে বল বাড়িয়ে দেন ইভান রাকিটিচ। আর সেই পাস থেকে দ্রুত গতির শটে অতিথিদের জালে বল জড়িয়ে স্কোরশিটে নাম তোলেন এই পর্তুগিজ মিডফিল্ডার। এতে প্রথমার্ধে ২-০ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় স্বাগতিকরা।

মধ্যবিরতি থেকে ফিরেই ব্যবধান কমিয়েছে ওসাসুনা। ৪৮ মিনিটে রবের্তো তরেসের ফ্রি-কিক থেকে করা গোলে ম্যাচে ফেরার মরিয়া চেষ্টা চালিয়েছে অতিথিরা।

কিন্তু ওসাসুনাকে ম্যাচে ফিরতে দেননি গোমেজ। ৫৭ মিনিটে কর্নার থেকে পাওয়া বলে পিকের শট বারে লেগে ফিরে আসলে পরে ফিরতি শটে নিজের জোড়া গোল পূর্ণ করেন তিনি।

ম্যাচের ৬১ মিনিটে আবারও মেসি চমক। ডি-বক্সের বাইরে থেকে আর্জেন্টাইন অধিনায়কের শট ঠেকানোর কোন উপায়ই ছিল না অতিথি গোলরক্ষক সিরিগুর। জোড়া গোলের পাশাপাশি লিগে ৩৩তম গোলটি করে পিচিচি ট্রফিতে এক হাত দিয়েই রাখলেন ক্ষুদে জাদুকর।

পরে ৬৩ মিনিটে বার্সা কোচ এনরিকে মেসিকে উঠিয়ে না নিলে হয়তো হ্যাটট্রিকটাও করে ফেলতেন পাঁচবারের বর্ষসেরা এই তারকা।

নেইমার ছিলেন না। সুয়ারেজ বেঞ্চে। মেসিকে তুলে নেয়া হল। এরপরও অবশ্য ওসাসুনার দুর্দশা কমেনি। মেসি, গোমেজের পর ম্যাচে জোড়া গোলের হ্যাট্রটিক পূর্ণ করার পথে পা রাখেন পাকো আলকাসের। ৬৪ মিনিটে আর্দা তুরানের উঁচু করে বাড়ানো বল বক্সের মধ্য থেকে কোনাকুনি শটে জালে পাঠান স্পেনের এই ফরোয়ার্ড।

পেনাল্টি থেকে আরেকটি গোল এসেছে বার্সা ডিফেন্ডার হাভিয়ের মাশ্চেরানোর পায়ে। বার্সার জার্সিতে প্রতিযোগিতামূলক ম্যাচে এটি প্রথম গোল তার। আর্জেন্টাইন তারকা সেই ২০১০ সাল থেকে তিনশর বেশি ম্যাচ খেলে গোল করে উঠতে পারেননি একবারও।

পরে ৮৬ মিনিটে গোলরক্ষককে কাটিয়ে আলকাসেরে নিজের দ্বিতীয় গোলটি ঠুকে দেন ওসাসুনার জালে।

গোলবন্যার এই জয়ে ৩৪ ম্যাচে ৭৮ পয়েন্ট নিয়ে শীর্ষেই থাকল মেসিরা। রাতের অন্য ম্যাচে রিয়াল মাদ্রিদ জয় পেলেও গোল ব্যবধানে এগিয়ে থাকবে বার্সাই। যদিও রিয়ালের থেকে তখনো এক ম্যাচ বেশিই খেলে থাকবে কাতালান ক্লাবটি।