খেলা

সৌরভ গাঙ্গুলীর সেরা আইপিএল একাদশে নেই ধোনি

By Daily Satkhira

April 27, 2017

আইপিএলের গত নয় আসরে মাত্র একটি অর্ধশতক করেছেন মহেন্দ্র সিং ধোনি। নিশ্চয় এটা কোনো ব্যাটসম্যানের পক্ষেই ভালো রেকর্ড নয়। এবারের আসরেও ব্যাট হাতে আলো ছড়াতে ব্যর্থ হচ্ছিলেন ভারতের সর্বকালের সেরা অধিনায়ক। প্রথম তিন ম্যাচে করেন ২৮ রান। এ কারণে ধোনিকে ভালো টি-টোয়েন্টি ব্যাটসম্যান মনে করেন না সৌরভ গাঙ্গুলী। মহারাজ এমন ঘোষণা দেওয়ার পরের ম্যাচেই হায়দরাবাদের বিপক্ষে অপরাজিত ৬১ রানের বিস্ফোরক ইনিংস খেলেন ধোনি। গতকাল কলকাতার বিপক্ষেও ২৩ রানের ভালো একটি ইনিংস খেলেন ধোনি। ফর্মে ফিরলেও সৌরভ গাঙ্গুলীর আইপিএল একাদশে জায়গা পেলেন না ধোনি।

আজ সৌরভ গাঙ্গুলী আইপিএলে তাঁর সেরা একাদশ ঘোষণা করেছেন। অনুমিত সব তারকাই আছেন সৌরভের একাদশে। তবে ছিটকে পড়লেন ধোনি। জাতীয় দলের এই উইকেটরক্ষকের চেয়ে দিল্লি ডেয়ারডেভিলসের ঋশব পান্টের ওপরই বেশি আস্থা সৌরভের।

সৌরভ গাঙ্গুলী তাঁর আইপিএল একাদশে বিদেশি ক্রিকেটারের কোটায় রেখেছেন এবি ডি ভিলিয়ার্স, স্টিভেন স্মিথ, সুনীল নারাইন ও ক্রিস মরিসকে।

সৌরভ গাঙ্গুলীর আইপিএল একাদশে ব্যাটিংয়ের শুরু করবেন বিরাট কোহলি ও গৌতম গম্ভীর। আইপিএলে কোহলির দল বাজে অবস্থায় থাকলেও ব্যাট হাতে ভালোই করছেন ব্যাঙ্গালুরুর অধিনায়ক। চার ম্যাচে দুটি অর্ধশতক করেছেন কোহলি। আর আট ম্যাচে ৩০৫ রান করে রান সংগ্রহকারীর শীর্ষে রয়েছেন গম্ভীর।

এর পর রয়েছেন স্মিথ। পুনের অধিনায়ক সাত ম্যাচে করেছেন ২৯৫ রান। এরপর রয়েছেন ডি ভিলিয়ার্স। গাঙ্গুলীর দলে চমক হিসেবেই রয়েছেন এই প্রোটিয়া ব্যাটসম্যান। কারণ, এবারের আসরে ব্যর্থই বলতে হবে ভিলিয়ার্সকে। পরের নাম দুটি নীতিশ রানা ও মনীষ পান্ডে। উইকেরক্ষকের দায়িত্ব পালন করবেন ঋশব পান্ট। স্পিনিং অলরাউন্ডার হিসেবে সৌরভের দলে রয়েছেন সুনীল নারাইন। দলের অপর স্পিনার অমিত মিশ্র। পেস আক্রমণের দায়িত্ব সামলাবেন ক্রিস মরিস ও ভুবনেশ্বর কুমার। এবারের আসরে সর্বোচ্চ ১৬ উইকেট নিয়েছে ভুবি। দ্বিতীয় সর্বোচ্চ ১২ উইকেট নিয়েছেন ক্রিস মরিস।