জাতীয়

এন৯৫ মাস্ক কেলেঙ্কারির তদন্ত চেয়ে হাইকোর্টে রিট

By Daily Satkhira

May 15, 2020

অনলাইন ডেস্ক: দেশের চলমান করোনা পরিস্থিতিতে জেএমআই গ্রুপের এন ৯৫ মাস্ক কেলেঙ্কারির ঘটনায় তদন্ত এবং জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোঃ হুমায়ন কবির পল্লব।

বৃহস্পতিবার (১৪ মে) সকালে রিট পিটিশনটি বিচারপতি ওবায়দুল হাসান-এর বেঞ্চে ই-মেইলের মাধ্যমে ফাইল করা হয়েছে।

মামলায় স্বাস্থ্য সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব,স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, আইইডিসিআরের পরিচালক, সিএমএসডি এর পরিচালক এবং জেএমআই গ্রুপের ম্যানেজিং ডাইরেক্টর আব্দুর রাজ্জাককে বিবাদী করা হয়েছে।

রিটকারী আইনজীবী জানান, ইতিপূর্বে করোনা ভাইরাসে আক্রান্ত অথবা সন্দেহভাজন রোগীদেরকে চিকিৎসা করবার জন্য ডাক্তার নার্স এবং অন্যান্যদের সুরক্ষার জন্য এন৯৫ মাস্ক সরবরাহের জন্য জেএমআই গ্রুপের সাথে চুক্তিবদ্ধ হয় সরকার। তার প্রেক্ষাপটে জেএমআই গ্রুপ n95 মাস্ক নামে ২০৬০০ মাস্ক সরবরাহ করে। পরবর্তীতে দেখা যায় যে এই মাস্কগুলি প্রকৃতপক্ষে এন৯৫ মাস্ক নয়, একটি সাধারণ মাস্ক সাপ্লাই দেয়া হয়েছে। যেটা স্বীকারও করেছে জেএমআই গ্রুপ।

তিনি আরও জানান, এখনো এই ধরনের প্রতারণার জন্য, অবৈধ কর্মকাণ্ডের জন্য কোনো ধরনের পদক্ষেপ নিয়েছে বলে আমাদের জানা নেই। বিষয়টি অত্যন্ত জরুরী এবং গুরুত্বপূর্ণ জনস্বার্থ সংশ্লিষ্ট বিধায় জেএমআই গ্রুপের বিরুদ্ধে তদন্ত কমিটি এবং এর সাথে জড়িতদের শাস্তি তথা জেএমআই গ্রুপের মেডিকেল ইকুইপমেন্ট সাপ্লাইয়ের এবং ম্যানুফ্যাকচারিং লাইসেন্স সাসপেন্ড করা এবং তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার নির্দেশনা চেয়ে রিট পিটিশন করা হয়েছে।