জাতীয়

আগামী জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপ চূড়ান্ত

By Daily Satkhira

April 28, 2017

আগামী জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপ চূড়ান্ত হয়েছে। ওই রোডম্যাপ অনুযায়ী জুলাই থেকে সারাদেশের সংসদীয় আসনে সীমানা নির্ধারণের কাজ শুরু করবে নির্বাচন কমিশন। সেপ্টেম্বরে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ হবে। এছাড়া নির্বাচনী আইনেও বেশ কিছু সংস্কার আনা হবে বলে আভাস দিয়েছে নির্বাচন কমিশন।

২০১৯ এর ২৮ জানুয়ারি শেষ হবে বর্তমান জাতীয় সংসদের মেয়াদ। সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে মেয়াদ শেষ হবার আগের ৯০ দিনের মধ্যে পরবর্তী জাতীয় সংসদ নির্বাচন করতে হবে নির্বাচন কমিশনকে। সে অনুযায়ী ২০১৮ সালের নভেম্বর মাস থেকে শুরু হবে নির্বাচনী কাউন্ট ডাউন।

দশম জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপ অনুযায়ী জুলাইয়ে ৩০০ সংসদীয় আসনের সীমানা নির্ধারণ আর সেপ্টেম্বরে শুরু হবে রাজনৈতিক দল গুলোর সঙ্গে সংলাপ। ভোটিং মেশিনে নির্বাচন করার বিষযটিও রাখা হযেছে রোডম্যাপে। রোডম্যাপে থাকা উল্ল্যেখযোগ্য কয়েকটি বিষয় কার্ড আকারে দেখানো হবে।

নির্বাচন কমিশন বলছে আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রোডম্যাপ নিয়ে কোন পক্ষের বিতর্কের সুযোগ নেই। সামনের মাসেই আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে নির্বাচনী রোডম্যাপ।

আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইসির শর্ত পূরণ করে রাজনৈতিক দলগুলো নিবন্ধন নিতে পারবে। তবে বাংলাদেশের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক কোন রাজনৈতিক দল নিবন্ধন পাবে না।