খেলা

‘টাকার খেলা’য় দিশেহারা আন্তর্জাতিক ক্রিকেট সূচি

By Daily Satkhira

April 28, 2017

সেই যে এক আইপিএল এল। কোটি কোটি টাকার সন্ধান নিয়ে। তারপর বিপিএল, সিপিএল, পিএসএল আরও কত কী! সবখানেই অর্থের ঝনঝনানি। এই সব লিগের সময়সূচির কারণে আন্তর্জাতিক ম্যাচের সূচি ঠিক করা কঠিন হয়ে পড়ছে।

বছরের ফেব্রুয়ারি-মার্চ পর্যন্ত পাকিস্তান সুপার লিগ (পিএসএল), এপ্রিল থেকে মে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল), জুলাই থেকে সেপ্টেম্বর ন্যাটওয়েস্ট টি-টুয়েন্টি ব্লাস্ট, আগস্ট থেকে সেপ্টেম্বর ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল), নভেম্বর থেকে ডিসেম্বর সিএসএ গ্লোবাল টি-টুয়েন্টি লিগ, একই সময়ে হয় বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। এটা ছিল ২০১৭ সালের চিত্র। সামনের বছর ডিসেম্বর থেকে জানুয়ারিতে হবে বিগব্যাশ লিগ।

এভাবে চলতে থাকলে ক্রিকেটের ‘মাদারগেম’ টেস্টই হারিয়ে যাবে। আইসিসির ব্যবস্থাপক জিওফ অ্যাল্লারডিস তো প্রস্তাবই দিয়েছেন, টেস্ট ম্যাচ কমিয়ে আনা হোক!

সম্প্রতি আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর সিইওরা ফিউচার ট্যুরস প্রোগ্রাম (এফটিপি) ঠিক করতে দুবাইয়ে সভায় বসেন। আন্তর্জাতিক ঘরোয়া টি-টুয়েন্টি লিগের কারণে তারা কোনও সিদ্ধান্তে পৌছাতে পারেননি।

আইসিসির ব্যবস্থাপক ক্রিকইনফোকে বলেন, ‘টি-টুয়েন্টি লিগের চাপ বাড়ছে। এটা একটা ব্যাপার। কিন্তু আমাদেরও একটা উপায় বের করতে হবে।’

সামনে হয়তো কোনও দেশ চার অথবা পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে পারবে না বলেও ইঙ্গিত দেন তিনি, ‘পাঁচ অথবা চার ম্যাচের টেস্ট সিরিজ হয়তো আর হবে না। আমাদের হয়তো দুই ম্যাচের টেস্ট সিরিজের কথা চিন্তা করতে হবে। এবং পয়েন্ট শেয়ার করতে হবে। ঠিক প্রিমিয়ারশিপ ফুটবলের মতো।’