সাতক্ষীরা

সেঞ্চুরি একাডেমি শাক সবজি বিতরণে বিপ্লব ঘটিয়েছে সাতক্ষিরা জেলায়

By daily satkhira

May 24, 2020

প্রেস বিজ্ঞপ্তি : শেখ এজাজ আহমেদ স্বপন সাবেক ছাত্রনেতা,ছাত্রজীবনে সাতক্ষীরা জেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত আহ্বায়ক ছিলেন ২০০১ সালের কঠিন সময়ে, ছিলেন বাংলাদেশ ছাত্রলীগের জাতীয় পরিষদ সদস্য, ছিলেন জেলা ছাত্রলীগের সিনিয়র সহ সভাপতি, যুগ্ম সম্পাদক, সরকারি কলেজ, সিটি কলেজ ও সদর থানা ছাত্রলীগের দায়িত্বে। সাতক্ষীরা জেলা ছাত্রলীগের সোনালি অর্জন। এখন ব্যবসার সঙ্গে যুক্ত। তার সময়ের নেতাকর্মীদের সাথে যোগাযোগ গড়ে তুলতে সক্রিয় করেছেন ৮০ ও ৯০ দশকের সাবেক ছাত্রনেতা সমন্বয় কমিটি। বর্তমানে সাবেক ছাত্রনেতা সমন্বয় কমিটি সাতক্ষীরার সদস্য সচিব ও ভোমরা স্থলবন্দর ব্যবহারকারী এ্যাসোসিয়েশনের আহ্বায়ক। তিনি ২০০০ সালে ভয়াবহ বন্যার সময় সাতক্ষীরা সরকারি কলেজ রোডে টি এন্ড টি ওয়ারলেস টাওয়ারের বিপরীতে সেঞ্চুরী একাডেমীর ব্যানারে রুটি বানানো কর্মসূচির মাধ্যমে বন্যার্তদের কাছে পৌছে দিয়ে প্রতিদিন হাজার হাজার রুটি, বন্যায় ক্ষতিগ্রস্ত ছাত্রছাত্রীদের জন্য ফ্রি কোচিং, বিনামূল্যে খাতা কলম বিতরণ ও ফ্রি ফর্ম ফিলাপ করাসহ বিভিন্ন কার্যক্রম সাতক্ষীরায় সাড়া ফেলেছিলেন।

সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে ২০২০ সালে মহামারী করোনার ছোবলে অসহায়দের পাশে আবারও সেঞ্চুরী একাডেমীর ব্যানারে প্রতিদিন সহস্রাধীক মানুষের কাছে পৌছে দিচ্ছেন তাজা শাক-সবজি।একদিকে প্রান্তিক কৃষকের কাজ থেকে সরাসরি শাক-সবজি ক্রয় করায় যেমন কৃষক ন্যায্য দাম পেয়ে উপকৃত হচ্ছেন।ঠিক তেমনি অসহায় মানুষ প্রতিদিন বিনামূল্যে দুই থেকে তিন আইটেমের তাজা শাক-সবজি পেয়ে মহাখুশি।

৭ এপ্রিল শুরু হয়ে বিনামূল্যে শাক-সবজি বিতারণ কার্যক্রমটি আজ একটাকা ৪৯তম দিনেও তাদের কার্যক্রম অব্যাহত রেখেছে।প্রতিদিন সাতক্ষীরা পৌরসভা ৯টা ওয়ার্ড সহ পার্শ্ববর্তী লাবসা,নগরঘাটা,আলিপুর, ধূলিহর,ব্রহ্মরাজপুর ও বৈকারি ইউনিয়নের বিনামূল্যে শাক-সবজি বিতরণ চলমান আছে।

সেঞ্চুরী একাডেমীর বিনামূল্যে শাক-সবজি বিতারণ কার্যক্রমটি দেখে বর্তমানে সাতক্ষীরা ও কালিগঞ্জসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান তারাও বিনামূল্যে শাক-সবজি বিতরন করছে। ফলে উপকার ভোগীর সংখ্যা যেমন একদিকে বৃদ্ধি পেয়েছে।ঠিক তেমনি অন্যদিকে বাজার গুলোতে ও জনসমাগম একটু হলেও কমেছে।

যার ফলে সকল শ্রেণীর মানুষ একটু হলেও উপকৃত হয়েছে। ইতোমধ্যে সবার মুখে মুখে সেঞ্চুরি একাডেমীর পরিচালক শেখ এজাজ আহমেদ স্বপন এখন মানবতার ফেরিওয়ালা নামে পরিচিত। আলহামদুলিল্লাহ্‌ যদি ঈদের পরে পরিস্থিতি স্বাভাবিক না হয় তবে আমাদের এই কার্যক্রম চলমান থাকবে ইনশাল্লাহ।সেঞ্চুরি একাডেমির সেচ্ছাসেবক হিসাবে নিরালস কাজ করে যাচ্ছে জাহিদ,রুহুল কুদ্দুস, শাহিন, মহাদেব,সাইদ,সিরাজুল ইসলাম সহ আরো অনেকে।