আন্তর্জাতিক

ইরানে পারিবারিক সম্মান রক্ষার নামে মেয়েকে হত্যা করল বাবা

By Daily Satkhira

May 31, 2020

অনলাইন ডেস্ক : অনার কিলিং বা পারিবারিক সম্মান রক্ষার নামে হত্যাকাণ্ডের ঘটনা ভারত-পাকিস্তানে অহরহ ঘটলেও এবার ইরানেও ঘটেছে তেমন ঘটনা। নিজের পছন্দে বিয়ে করার অপরাধে ১৪ বছরের এক কিশোরীকে অত্যন্ত নির্মমভাবে হত্যা করেছে তার বাবা। এ ঘটনায় নিন্দার ঝড় বইছে পুরো ইরান জুড়ে। খবর দ্য গার্ডিয়ানের

জানা গেছে, তেহরান থেকে প্রায় ৩২১ কিলোমিটার উত্তর-পশ্চিমের কাউন্টি তালেশের শহরে রমিনা আশরাফি নামের ১৪ বছরের এক কিশোরী ভালোবাসত ২৯ বছর বয়সী এক যুবককে । কিন্তু পরিবার তাদের বিয়ে মেনে নিতে সম্মত না হওয়ায় মে মাসের মাঝামাঝিতে সে যুবকের হাত ধরে পালিয়ে যায় ওই কিশোরী। ইরানের আইন অনুযায়ী ১৩ বছর বয়সে মেয়ে বিয়ের উপযুক্ত হয়।

পরবর্তীতে পুলিশের হাতে ধরা পড়লে পুলিশ মেয়েটিকে তার পরিবারের জিম্মায় দিয়ে দেয়। যদিও রমিনা বারবার তাকে বাড়ি না পাঠানোর আকুতি জানায়। পাঠালে মেরে ফেলা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করে। কিন্তু তার অনুরোধে সাড়া দেয়নি পুলিশ। ক্ষমা করে দেওয়া হয়েছে জানিয়েই বাবা রেজা আশরাফি তাকে গ্রহণ করে।

কিন্তু ২১ মে রমিনা যখন তার কক্ষে ঘুমচ্ছিল, বাবা একটি কাস্তে নিয়ে ঢুকে আঘাত করে তার মাথা দেহ থেকে বিচ্ছিন্ন করে ফেলে। এ ঘটনায় বাবা অপরাধ স্বীকার করেছে এবং পুলিশ তাকে গ্রেফতার করেছে। পরিবারের সম্মান রক্ষার যুক্তিতে ‘অনার কিলিং’ নামক এমন নির্মম হত্যাকাণ্ডের বিচার দাবি করেছে ইরানের মানুষ। ঝড় উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও।

ইরানের আইন বিষয়ক উপমন্ত্রী মাহমুদ আব্বাসি বলেন, ‘যথাযথ বিচারের আওতায় আমরা এ হত্যাকারীকে কঠিন সাজা দেব। এটিই শেষ নয়, রমিনার মতো আর কাউকে যাতে এভাবে জীবন দিতে না হয় আমরা সে ব্যবস্থা গ্রহণ করব।’