সাতক্ষীরা

বঙ্গোপসাগরে আবার নিম্নচাপের পূর্বাভাস

By daily satkhira

June 06, 2020

অনলাইন ডেস্ক: অতি প্রবল ঘূর্ণিঝড় আম্পানের দুঃসহ স্মৃতি ভুলতে না ভুলতেই আবারও নিম্নচাপের সম্ভাবনা দেখা দিয়েছে বঙ্গোপসাগরে। আগামী সপ্তাহের মধ্যে আরও একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। এই খবর দিয়েছে দিল্লির আবহাওয়া অফিস।

তবে শক্তি বৃদ্ধি করে মারাত্মক ঘূর্ণিঝড়ের চেহারায় রূপ নেয়ার সম্ভাবনা খুবই কম বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। যদি নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়, তাহলে তার নাম হবে ‘গতি’। তবে সেই সম্ভাবনা এখনই দেখছে না আবহাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রের খবর, আগামী সোমবারের মধ্যে নিম্নচাপটি কেমন চেহারা নেবে তা আরও স্পষ্ট হয়ে যাবে। দক্ষিণবঙ্গ, ওড়িষ্যা, পশ্চিমবঙ্গে তার জেরে ভালো রকমের বৃষ্টি হতে পারে আগামী সপ্তাহের শুরু থেকেই। এর ধাক্কা বাংলাদেশেও লাগতে পারে।

ইতিমধ্যে মিয়ানমার উপকূলে এই নিম্নচাপ দানা বাঁধতে শুরু করেছে। বঙ্গোপসাগরের এই নিম্নচাপ ধীরে ধীরে শক্তিশালী ঘূর্ণাবর্তে পরিণত হবে। এর কারণে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের কিছু জায়গায় বিপুল পরিমাণ বৃষ্টিপাত হবে বলে জানা গেছে।

আলিপুর আবহাওয়া দপ্তরের কর্মকর্তা গণেশকুমার দাস বলেন, নিম্নচাপটি কেমন চেহারা নিচ্ছে তা বোঝা যাবে আগামী সোমবার। পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। ঘন ঘন কালবৈশাখীও হয়ে চলছে। শুক্রবারও রাজ্যের বিভিন্ন প্রান্তে বৃষ্টি হয়েছে। সূত্র: আনন্দবাজার