ফিচার

‘করোনা মুক্ত’ শহরে মাত্র ১০৭ টাকায় সম্পূর্ণ বাড়ি!

By Daily Satkhira

June 12, 2020

ভিন্নরকম খবর : মাত্র একশ সাত টাকায় বাড়ি কিনতে পাওয়া যাচ্ছে! প্রতিদিন দু’‌বেলা খাবার খেতেই অনেকেরই এই টাকা খরচ হয়। আর সেই পরিমাণ টাকাতেই কি-না দেওয়া হচ্ছে আস্ত একটা বাড়ি। হ্যাঁ, ঠিকই শুনেছেন। সম্পত্তি বিক্রিতে এই অবিশ্বাস্য অফার চলছে ইউরোপের দেশ ইতালিতে।

কিনকুইফ্রন্ডি ইতালির একটি ছোট শহর। দেশটির সেলেব্রিয়া এলাকায় এই ছোট্ট শহরটি অবস্থিত। সম্প্রতি এই শহরকে করোনা মুক্ত ঘোষণা করা হয়েছে। আর আগের থেকে আরো বেশি করে বাসিন্দা যাতে এই শহরে এসে থাকেন, সেই কারণেই এখানকার এক একটি বাড়ি বিক্রি হচ্ছে মাত্র ১০৭ টাকায় বা ১ পাউন্ডে। যেকোনো দেশের নাগরিক কিনতে পারবেন এই বাড়ি। তবে প্রথমে এক পাউন্ড দেওয়ার পর ২২৪ পাউন্ডের বার্ষিক বীমা পলিসি রাখতে হবে।

ইতালির এই শহরটিতে একজনও করোনা আক্রান্ত নেই। তাই ‘‌অপরেশন বিউটি’ নামে এই প্রকল্প নিয়েছেন শহরের মেয়র। স্থানীয়রা জানিয়েছেন, সাধারণত যুবক যুবতীরা চাকরির জন্য এই ধরনের শহর ছেড়ে মূল শহরে চলে যান। তাই এখানে বেশিরভাগ বাড়িই খালি পড়ে থাকে। তাই নতুন করে শহর গড়তে চাইছে প্রশাসন। শহরের মেয়র মিশেল কোনিয়া জানিয়েছেন, যাতে শহরের একটি অংশ একেবারে জনশূন্য না হয়ে পড়ে, সেই কারণেই এই প্রকল্প নেওয়া হয়েছে।

তিনি বলেন, ‌আমাদের শহরের একদিকে পাহাড়, অন্যদিকে দুই সমুদ্র। শহরের মধ্যে থেকে মাত্র ১৫ মিনিট গাড়িতে গেলেই সমুদ্রের দেখা মেলে। আছে একটি ছোট নদীও। সব মিলিয়ে মনোরম পরিবেশ। কিন্তু একটি জেলা একেবারে জনশূন্য হয়ে পড়ে আছে। পাহাড়ের কোলে সেইসব বাড়ি দেখভালের অভাবে ধুঁকছে। আমরা চাই সেখানে মানুষ এসে থাকুক।

ইতালি পৃথিবীর অন্যতম করোনা আক্রান্ত দেশ হলেও দীর্ঘসময় ধরে ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে দ্রুত উন্নতি করেছে। লকডাউনে সে দেশে উঠে গেছে। পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছে সীমান্ত।

সূত্র: মিরর।