জাতীয়

আমাদের স্বাস্থ্য ব্যবস্থা সম্পূর্ণভাবে ভারতমুখী হয়ে গেছে- সংসদে বিএনপি

By Daily Satkhira

June 15, 2020

রাজনিতির খবর : করোনাভাইরাসে আক্রান্ত হলে সংসদ সদস্য ও মন্ত্রীরা সরকারি হাসপাতালে চিকিৎসা না নিয়ে বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থার ভঙ্গুরতার প্রমাণ দিচ্ছেন বলে মন্তব্য করেছেন বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ।

সোমবার সংসদে সম্পূরক বাজেটের ওপর আলোচনায় তিনি বলেন, “সরকারের মন্ত্রী-এমপিরা কোভিডে আক্রান্ত হলে সরকারি কোন হাসপাতালে যাচ্ছেন না। তারা সিএমএইচে বা প্রাইভেট হাসপাতালে যাচ্ছেন। আমাদের স্বাস্থ্য ব্যবস্থা যে একেবারেই ভঙ্গুর, একেবারে ধ্বংস হয়ে গেছে আজকে এটিই তার প্রমাণ।“

হারুন বলেন, “আমাদের স্বাস্থ্য ব্যবস্থা সম্পূর্ণভাবে ভারতমুখী হয়ে গেছে। গত ১০ বছরে বাংলাদেশ থেকে চার কোটি অধিক মানুষ চিকিৎসার জন্য ভারতে গেছেন। আজকে এটি বাস্তব সত্য। এই সত্য কথাগুলো বলার জন্য সংসদে এসেছি।“

সংসদে কালো পিপিই পরে অধিবেশনে যোগ দেন হারুন। বক্তব্যের শুরুতে মাস্ক নামিয়ে কথা বলা শুরু করলে পেছন থেকে কয়েকজন তাকে মাস্ক পরে কথা বলার জন্য বলেন।

নিজের নির্বাচনী এলাকায চাঁপাইনবাবগঞ্জের হাসপাতালে চিত্র তুলে ধরে হারুন বলেন, “চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতাল ২০১১ সালে ১০০ শয্যা থেকে ২৫০ শয্যায় উন্নীত করার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অবকাঠামো নির্মিত হয়েছে, এখানে এখন পর্যন্ত কোনো জনবল নাই। ১০০ বেডের জনবল নিয়ে চলছে। সেখানে অক্সিজেনের সিস্টেমও নেই।

“দেশের তিনটি স্পেশালাইজড হাসপাতাল। সেখানে করোনার কোনো চিকিৎসা করা হচ্ছে না। আইসিইউ ব্যবহার করা হয়নি। এখনো পরীক্ষা-নিরীক্ষা নাই।

গণস্বাস্থ্য কেন্দ্রের তৈরি করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষার কিটের অনুমোদনে বিলম্বের কারণ জানতে চেয়েছে এই সাংসদ বলেন, এটির কি কারণ, ব্যাখ্যা নেই। এটি অনুমোদন দিতে কেন এত সময় লাগছে? এটির প্রয়োজন আছে কিংবা নাই?

“আজকে যদি আমরা এই স্বল্প মূল্যের কিট উপজেলা পর্যায়ে ছড়িয়ে দিতে পারতাম তাহলে সবাই উপকৃত হতাম। গণস্বাস্থ্যের মত একটি প্রতিষ্ঠান যদি এ ধরনের কিছু তৈরি করতে পারে তাহলে বঙ্গবন্ধু মেডিকেল কলেজে কি কাজ হচ্ছে?“

করোনাভাইরাসের অর্থনৈতিক সংকট মোকাবিলায় সরকারের উন্নয়ন ব্যয় হ্রাস করে মানুষের জীবন ও জীবিকা রক্ষায় ব্যয় বাড়ানোর ওপর জোর দেন তিনি।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সকাল সাড়ে ১০টায় সংসদের বৈঠক শুরু হয়।