খেলা

আরেকটি ৯৯’র যন্ত্রণায় মিসবাহ

By Daily Satkhira

May 03, 2017

এই নিয়ে দ্বিতীয়বার যন্ত্রণায় পড়লেন পাকিস্তানের অধিনায়ক মিসবাহ-উল-হক। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কিংস্টনের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৯৯ রানে অপরাজিত ছিলেন সঙ্গীর অভাবে। ক্রিকেট-জীবনের শেষ টেস্ট সিরিজে এসে ব্রিজটাউনে আরও একটি ৯৯ রানের আক্ষেপ-যন্ত্রণা সঙ্গী তার। এবার অপরাজিত নন, ৯৯ রানেই আউট হয়েছেন পাকিস্তান অধিনায়ক।

টেস্ট ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে তিনবার ৯৯ রানে আউট হলেন মিসবাহ। তার এক রানের আক্ষেপ ও আজহার আলীর শতরানে ভর করে শেষ পর্যন্ত পাকিস্তান ৩৯৩ রানে অলআউট হয়েছে। লিড পেয়েছে ৮১ রানের। মিসবাহকে ৯৯ রানে আউট করে বিস্ময় প্রকাশ করেছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার।

ওয়েস্ট ইন্ডিজ নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে দিন শেষে লিডটাকে নামিয়ে এনেছে ৪১ রানে। কাইরন পাওয়েলের উইকেট হারিয়ে ৪০ রান তুলেছে ক্যারিবীয়রা। প্রথম ইনিংসে ৩১২ রানে অলআউট হয়েছিল হোল্ডার বাহিনী।

আহমেদ শেহজাদ ও আজহার আলী শুরুতে ১৫৫ রান তোলার পর মাত্র ৬ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে ধাক্কা খায় পাকিস্তান। তবে আজহার-মিসবাহর ৮১ রানের জুটিই সেই ধাক্কা সামলে উঠতে সাহায্য করে।

দলীয় সংগ্রহটা ১৫৫ থেকে ১৬১ পর্যন্ত যেতে ফিরে যান শেহজাদ, বাবর আজম ও ইউনিস খান। বিপর্যয়ের মধ্যে দাঁড়িয়ে দলকে টেনে নেন আজহার ও মিসবাহ। ২৭৮ বল খেলে ৯ চারে ১০৫ রান করেন আজহার। মিসবাহর ৯৯ রানের ইনিংসটি ছিল ২০১ বলে, ৯টি চার ও ২টি ছক্কায়।

দলের ২৫৯ রানের মাথায় আউট হন আজহার। মিসবাহ ফেরেন ৩১৬ রানের মাথায়। মিসবাহর আউটের সঙ্গে সঙ্গে আরও একটি বিপর্যয় সঙ্গী হয় পাকিস্তানের। ৩ উইকেটে ৩১৬ থেকে ৭ উইকেটে ৩২৯ রানে পরিণত হয় সফরকারীরা।

শেষদিকে ইয়াসির শাহর ২৪, শাদাব খানের ১৬ আর মোহাম্মদ আমিরের ১০ রানে পাকিস্তানের সংগ্রহটা চারশর কাছাকাছি পৌঁছায়।

৮১ রানে ৪ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের সেরা বোলার ছিলেন শ্যানন গ্যাব্রিয়েল। জেসন হোল্ডার ও দেবেন্দ্র বিশু ৩টি করে উইকেট নিয়েছেন।