শ্যামনগর

উপকূলীয় শিশুদের পাশে দাড়ালো আমরাবন্ধু পরিবার

By daily satkhira

July 16, 2020

উপকুল প্রতিনিধি:  ঘূর্ণিঝড় অাম্ফানে ক্ষতিগ্রস্ত উপকূলীয় বানভাসী শিশুদের মাঝে খাদ্যসামগ্রী উপহার দিয়েছে সাতক্ষীরার স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন অামরাবন্ধু।

বৃহস্পতিবার (১৬ জুলাই) সকাল থেকে ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্থ এলাকা শ্যামনগর, আশাশুনি উপজেলা ও কয়রা উপজেলার, চাকলা, গাবুরা, কয়রার উত্তর বেদকাশি সহ বেশ কয়েকটি জায়গায় শতাধিক শিশুদের মাঝে এই খাদ্য সামগ্রী উপহার বিতরণ করা হয়।

এসময় ছোটবন্ধু শিশু এনায়েত বলেন,”ঝড়ে আমাদের ঘর, বাড়ি নিয়ে গেছে আমরা পানিতে আটকে গেছিলাম। অনেকে আমাদের পরিবারে ত্রান দিয়েছে কিন্তু আমাদের মতো শিশুদের এই প্রথম বন্ধুর মতো করে আমাদের সাহায্য করলো বড় বন্ধুরা।”এছাড়া আরেক ছোটবন্ধু শিশু মিম বলেন,”ঝড়ের পরে অনেকদিন হয়ে গেলো কিন্তু আমাদের ভোগান্তি যাচ্ছে না। আমরা আগের মতো স্কুলে যেতে চাই, খেলাধুলা করতে চাই। বড় বন্ধুরা খুব ভালো সবাই ত্রান দিয়ে চলে যায় কিন্তু তারা আমাদের সাথে গল্প করেছে আমাদের অনুপ্রেরণা দিয়েছে।” এ সময় অামরাবন্ধু উপকূলের স্বেচ্ছাসেবকদের মধ্যে উপস্থিত ছিলেন, মাসুম বিল্লাহ, মুহতারাম বিল্লাহ, তৈহিদুন্নবী, মুতাসিম,মুসফিক প্রমুখ। মাসুম বিল্লাহ বলেন,”উপকূল অঞ্চলে প্রায়ই কোন না কোন দুর্যোগ লেগে থাকে। আমরা এখানকার শিশুদের কথা ভেবে উপকূলে এসছি। এখানকার শিশুদের জীবন অনেক কষ্টের হয়ে পড়ছে।”এছাড়া তিনি উপকূলে জলবদ্ধতা নিরসনে স্থায়ী ভেড়ি-বাধ নির্মাণের দাবী জানান। অামরাবন্ধু’র অন্যতম সদস্য জলবায়ু যোদ্ধা শাহিন বিল্লাহ বলেন, অনেক দিন ধরে উপকূলের মানুষ পানিবন্দী হয়ে অাছে। এখানে নারী ও শিশুরা বেশি শারীরিক ও মানসিকভাবে অসুস্থ হয়ে পড়ছে। তাই শিশুদের জন্য অামরা কিছু খাদ্যসামগ্রী নিয়ে এসেছি। অামরাবন্ধু’র সহ-প্রতিষ্ঠাতা এস এম নাহিদ হাসান জানান, দীর্ঘদিনের জন্য শিশুরা পানিবন্দী হয়ে অাছে। তাদের পাশে দাড়ানো অামাদের নৈতিক দায়িত্ব। এজন্য ফান্ড সংগ্রহ করে তাদের উপহার দেওয়ার ব্যবস্থা করেছি। একাজে সাতক্ষীরা লেকভিউ কনভেনশন সেন্টার, দেশে ও প্রবাসে থাকা কয়েকজন অামাদের সহযোগিতা করেছেন। উল্লেখ্য “আমরা বন্ধু” ২০১৫ সাল থেকে শিক্ষা সমগ্র,ঈদ উপহার দিয়ে শিশুদের পাশে দাড়িয়ে আসছে।এবারই প্রথম তারা আম্পানে ক্ষতিগ্রস্থ শিশুদের কথা চিন্তা করে উপকূল অঞ্চলে এসেছে।