ভিন্ন স্বা‌দের খবর

দুই মাথার ইঁদুর!

By Daily Satkhira

May 04, 2017

প্রকৃতির খেয়াল নয়, বিজ্ঞানের সাফল্য। এবার গবেষণাগারে অস্ত্রোপচারের মাধ্যমে দুই মাথার ইঁদুর তৈরি করেছেন গবেষকরা।

চীনের হার্বিন মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা চলতি মাসেই পরীক্ষাগারে এ দুই মাথার ইঁদুর তৈরি করেন বলে বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে।

একটি বড় ইঁদুরের পিঠের ওপর অস্ত্রোপচার করে একটি ছোট ইঁদুরের মাথা লাগানো হয়। তবে ওই দুই মাথার ইঁদুরটি বেশিক্ষণ বাঁচেনি। ৩৬ ঘণ্টা পর মারা যায়।

জটিল এই অস্ত্রোপচারের সঙ্গে যুক্ত ছিলেন ইতালির নিউরোসার্জন সের্গিও ক্যানাভেরো। তিনি জানান, অস্ত্রোপচারের মাধ্যমে কীভাবে মাথা অক্ষত রেখে ও রক্তক্ষরণ না করে মস্তিষ্ক প্রতিস্থাপন করা যায়, তা বের করা ছিল উদ্দেশ্য। গবষণাটি শতভাগ সফল না হলেও এতে গুরুত্বপূর্ণ কিছু সাফল্য এসেছে, যা উল্লেখ করার মতো। সের্গিও ক্যানাভেরো আরো জানান, এ পরীক্ষার অনুকরণেই মানুষের মস্তিষ্ক প্রতিস্থাপনের প্রক্রিয়ার কাজ শুরু করার পরিকল্পনা ছিল। তবে শতভাগ সাফল্য ছাড়া এই পরীক্ষা আর এগোবে না বলে জানান তিনি।

বিবিসির সঙ্গে আলাপকালে ক্যানাভেরো জানান, পরীক্ষাগারে মস্তিষ্ক প্রতিস্থাপনের এই পরীক্ষার জন্য মোট তিনটি ইঁদুর নিয়েছিলেন গবেষকরা। এর মধ্যে একটি গ্রাহক, যার ওপরে অন্য ইঁদুরের মাথা লাগানো হয়। আরকটি ইঁদুর দাতা। আর গ্রহীতা ইঁদুরের রক্ত সরবরাহ ঠিক রাখতে আরেকটি দাতা ইঁদুর ব্যবহার করা হয়।

গবেষক দলের প্রধান ক্যানাভেরোর দাবি, জটিল এই অস্ত্রোপচারে দাতা ইঁদুরের মাথার কোনো কোষে ক্ষতি হয়নি। এমনকি যন্ত্রণাও অনুভব করতে পারছিল সেটি।

ক্যানাভেরো জানান, অস্ত্রোপচারের পর দুই মাথার ইঁদুরটি মাত্র ৩৬ ঘণ্টা বাঁচলেও এ অবস্থায় দীর্ঘদিন বেঁচে থাকাও সম্ভব বলে মনে করেন গবেষকরা।