খেলা

চ্যাম্পিয়ন্স ট্রফি: ঘোলা করেই জল খাচ্ছে ভারত

By Daily Satkhira

May 05, 2017

‘চাহিদা মতো টাকা না পেলে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলবো না’। ভারতের এমন গো-ধরা বুঝি এবার অবসান হতে যাচ্ছে। পরিস্থিতি বলছে, অযথা হৈ-চৈ করার পর চ্যাম্পিয়ন্স ট্রফির দল ঘোষণা করতে বাধ্য হবে বিসিসিআই।

স্কোয়াড ঘোষণা করতে দেরি হওয়ায় বিসিসিআই’র প্রতি বৃহস্পতিবার বিরক্তি প্রকাশ করেছে ভারতের সর্বোচ্চ আদালত থেকে নিযুক্ত তিন সদস্যের প্রশাসক প্যানেল (সিওএ)। সঙ্গে নির্দেশ দেয়া হয়েছে,  তাড়াতাড়ি যেন স্কোয়াড ঘোষণা করা হয়।

চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য স্কোয়াড ঘোষণার শেষ তারিখ ছিল ২৫ এপ্রিল। নির্ধারিত সময়ের মধ্যে সবদেশ স্কোয়াড চূড়ান্ত করলেও ভারত চুপ করে ছিল।

সম্প্রতি আইসিসির সাধারণ সভায় স্থায়ী ১০ দেশ এবং সহযোগী ৪ দেশের মধ্যে ভোটাভুটিতে ১৩-১ ভোটের বিপুল ব্যবধানে বাতিল হয়ে যায় ২০১৪ সালের ‘তিন মোড়ল’দের জন্য বিতর্কিত লভ্যাংশ নীতি। নিজেদের পাশে কাউকেই পায়নি বিসিসিআই। আগের কাঠামোতে যেখানে ৫৭০ মিলিয়ন ডলার পাওয়ার কথা ছিল বিসিসিআইয়ের, প্রস্তাব বাতিল হয়ে যাওয়ায় ২৯৩ মিলিয়ন নিয়েই সন্তুষ্ট থাকতে হবে বোর্ডটিকে। আইসিসিতে হেরে যাওয়ার পর প্রতিবাদ জানাতে মরিয়া হয়ে ওঠে দেশটি। বেশ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তা গণমাধ্যমে সরাসরি বলে দেন, চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলবে না ভারত।

সিওএ এবং বিসিসিআই’র কর্মকর্তারা নিজেদের ভেতর কয়েকদফা আলোচনা করে। সিওএ বরাবরই চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার পক্ষে। নিজেদের সিদ্ধান্তের কথা সাতটি পয়েন্ট সম্বলিত এক চিঠিতে জানিয়ে দেয়া হয়েছে যুগ্মসচিব অমিতাভ চৌধুরীকে।

পাঁচ নম্বর পয়েন্টে বিসিসিআইয়ের কর্মকর্তাদের উদ্দেশ্য করে বলা হয়েছে, ‘আপনারা জানেন ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য দল ঘোষণার শেষ তারিখ ছিল ২৫ এপ্রিল। কিন্তু এখনও সেটা করা হয়নি। অনুগ্রহ করে নির্বাচক কমিটির একটি সভা ডেকে দ্রুত দল ঘোষণার প্রস্তুতি নিন। তারপর আগের অবস্থান থেকে সরে এসে আইসিসির কাছে স্কোয়াড পাঠিয়ে দেয়া হোক।’