খেলা

পাকিস্তানকে গুড়িয়ে দিল ওয়েস্ট ইন্ডিজ

By Daily Satkhira

May 05, 2017

চতুর্থ দিন মনে হচ্ছিল ওয়েস্ট ইন্ডিজই বুঝি সিরিজ হারের শঙ্কায়। ইয়াসিরের ঘূর্ণিতে তেমনটাই প্রকট হয়ে উঠেছিল। কিন্তু এই টেস্ট শেষ দিন যে লুকিয়ে রেখেছিল আরও রোমাঞ্চ। ১৮৮ রানের মামুলি লক্ষ্য পেয়েও ১০৬ রানের ব্যবধানে হেরে গেছে পাকিস্তান। ফলে সিরিজে দারুণভাবে ঘুরে দাঁড়ালো ওয়েস্ট ইন্ডিজ। লক্ষ্যে ব্যাট করতে নেমে ৩৬ রানে ৫ উইকেট হারিয়ে খাদের কিনারে চলে যায় সফরকারীরা। পঞ্চম দিনের পিচে ব্যাট করতে নেমে ঠিকমতো দাঁড়াতেই পারেনি পাকিস্তান। তাসের ঘরের মতো ভঙ্গুর ছিল তাদের ব্যাটিং। ৩৫ রানের মধ্যে ফিরে যান আজহার আলী (১০), বাবর (০), ইউনিস খান (৫), মিসবাহরা (০)। আর মিসবাহ যাওয়ার পরই হারটা অনেক নিশ্চিত হয়ে যায় পাকিস্তানের।

যদিও একপ্রান্ত ধরে কিছু প্রতিরোধ দেওয়ার চেষ্টা করেন সরফরাজ আহমেদ। আমিরের সঙ্গে ৪২ রানের জুটিও গড়েন অষ্টম উইকেটে। সেই আমিরকে গ্যাব্রিয়েল ফেরালে জয়ের সুবাস পেতে থাকে ওয়েস্ট ইন্ডিজ। শেষ দিকে সরফরাজ উঠিয়ে মারতে গেলে ২৩ রানে তালুবন্দি হন রোস্টন চেজের হাতে। তাতেই ৩৪.৪ ওভারে ৮১ রানে গুটিয়ে যায় পাকিস্তান।

ক্যারিবীয়দের পক্ষে একাই ১১ ওভারে ১১ রান দিয়ে ৫ উইকেট নেন শ্যানন গ্যাব্রিয়েল। তিনটি নেন হোল্ডার আর দুটি নেন আলজারি জোসেফ।

অথচ পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন বিপর্যয়ের মুখে পড়েছিল এই ওয়েস্ট ইন্ডিজ। শাই হোপ আশা দেখাচ্ছিলেন শেষ দিন ইনিংস ঘোষণার। কিন্তু ইয়াসির শাহের ঘূর্ণিতে তা আর পারেনি স্বাগতিকরা। শেষ দিনে আর মাত্র ৪ রান যোগ করেই ২৬৮ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। ৯ উইকেটে ২৬৪ রানে বৃহস্পতিবার পঞ্চম দিনের খেলা শুরু করলেও আগের দিন অপরাজিত থাকা দেবেন্দ্র বিশু এদিন ২০ রানেই ফিরে যান।

এই জয়ের ফলে তিন ম্যাচের সিরিজে ১-১ ব্যবধানে সমতা ফেরালো ওয়েস্ট ইন্ডিজ।