বিনোদন

‘ওয়ান’ ৮০, ‘পরবাসিনী’ ১৪!

By Daily Satkhira

May 05, 2017

আজ সারা দেশে মুক্তি পাচ্ছে ৩টি ছবি। এর মধ্যে কলকাতার ‘দ্য ওয়ান’ ছবিটি প্রদর্শনের জন্য ৮০টি সিনেমা হল পেলেও ঢাকার ‘পরবাসিনী’ পেয়েছে মাত্র ১৪টি। এদিকে সংখ্যায় হল কম হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন ‘পরবাসিনী’ ছবির নির্মাতা স্বপন আহমেদ। বাংলাদেশে প্রথমবারের মতো নির্মিত বৈজ্ঞানিক কল্পকাহিনী নির্ভর ছবি ‘পরবাসিনী’ পরিচালনা করেছেন তিনি। এই ছবিতে অভিনয় করেছেন ইমন, ঋত মজুমদার, সব্যসাচী চক্রবর্তী, উর্বশী রাউতেলা, জুন মালিহা, সোহেল খান, অপ্সরা আলী প্রমুখ। এটি নির্মিত হয়েছে রেগে এন্টারটেইনমেন্টের ব্যানারে।

এত কম সিনেমা হলে ছবিটি মুক্তি পাওয়ায় ক্ষোভ জানিয়েছেন স্বপন আহমেদ।  তিনি বলেন, ‘এটা একটা গভীর ষড়যন্ত্রের অংশ।  এর আগেও ‘সুলতানা বিয়িানা’ ও ‘সত্তা’ সিনেমা মুক্তির সময় কলকাতার দুটি সিনেমা মুক্তি দেওয়া হয়েছে। যাতে এই সিনেমাগুলো ভালো ব্যবসায় না করতে পারে।’

তিনি আরও বলেন, ‘এবার আমার সিনেমা মুক্তি দেওয়ার সময়ও এমনটা করা হয়েছে। এটা খুব অন্যায় কাজ করছে। যারা মুক্তি দিচ্ছে তারা দেশি সিনেমার ভালো চান না।’

ছবিটি মুক্তি পেয়েছে মাত্র ১৪টি সিনেমা হলে। হলগুলো হলো স্টার সিনেপ্লেক্স, ব্লকবাস্টার সিনেমা, বলাকা সিনেওয়ার্ল্ড, অভিসার সিনেমা, শ্যামলী সিনেমা, আনন্দ সিনেমা, মিনি গুলশান সিনেমা, জিনজিরা, পুরবী সিনেমা, ময়মনসিংহ, বিজিবি অডিটোরিয়াম, সিলেট, মধুবন সিনেমা, বগুড়া, কেয়া সিনেমা, টাঙ্গাইল, কল্লোল সিনেমা, মধুপুর, সঙ্গীতা সিনেমা, খুলনা, লিবার্টি সিনেমা, খুলনা।

সাফটা চুক্তির আওতায় বাংলাদেশ ও ভারতে মধ্যে ছবি বিনিময়ের অংশ হিসেবে এদেশে মুক্তি পাচ্ছে বিরশা দাশগুপ্ত পরিচালিত ছবি ‘দ্য ওয়ান’। এটি সারাদেশে ৮০টি সিনেমা হলে মুক্তি পাচ্ছে। ভেঙ্কাটেশ ফিল্মস প্রযোজিত ‘ওয়ান’ ছবিতে অভিনয় করেছেন প্রসেনজিৎ, যশ দাশগুপ্ত, নুসরাত জাহান, রিচেল হোয়াইট প্রমুখ।

এদিকে রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে ইমপ্রেস টেলিফিল্ম মুক্তি দিচ্ছে মাহবুবা ইসলাম সুমীর পরিচালনার প্রথম ছবি ‘তুমি রবে নিরবে’। রবীন্দ্রনাথ ঠাকুরে ‘দুই বোন’ উপন্যাস অবলম্বনে নির্মিত ছবির চিত্রনাট্যও করেছেন তিনি। এ চলচ্চিত্রে প্রধান চরিত্রে অভিনয় করেছেন ওপার বাংলার শিল্পী ভাস্বর চ্যাটার্জী ও অমৃতা চট্টোপাধ্যায় এবং এপার বাংলার তানজিন তিশা ও ইরফান সাজ্জাদ প্রমুখ। ছবিটি রাজধানীর একধিক হলে মুক্তি পেয়েছে।