জাতীয়

দেশে করোনা সংক্রমণ ও মৃত্যুহার কমার দাবি স্বাস্থ্যমন্ত্রীর

By Daily Satkhira

August 09, 2020

স্বাস্থ্য সংবাদ : দেশে করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর হার কমেছে বলে দাবি করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। রোববার (৯ আগস্ট) দুপুরে সচিবালয়ে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে তিনি এ দাবি করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে করোনা রোগী ও মৃত্যুহার কমেছে। বাসায় বসে রোগীরা চিকিৎসাসেবা পাচ্ছেন। করোনা টেস্ট কিটের অভাব নেই। বন্যার কারণে ও বাসায় বসে চিকিৎসায় সুস্থ হওয়ায় হাসপাতালে রোগী কমছে।

এসময় জাহিদ মালেক জানান, মুমূর্ষু রোগী ছাড়া কেউ হাসপাতালে আসছেন না।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, মানুষের ভেতরে এখন একটা কনফিডেন্স ডেভেলপ করেছে। আপনারা লক্ষ্য করেছেন যে মৃত্যুর হারটা আস্তে আস্তে কমে এসেছে। মানুষ সেবা পাচ্ছে হাসপাতালে এবং টেলিমেডিসিনের মাধ্যমে। ৪/৫ হাজার ডাক্তার টেলিমেডিসিনের মাধ্যমে সেবা দিচ্ছেন। যারা রোগী তারা বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন প্রায় ৯০ শতাংশ। প্রয়োজনে ওষুধ পর্যন্ত বাসায় পৌঁছে দেওয়ার সেবা দেওয়া হচ্ছে।

তিনি বলেন, যখন ক্রিটিক্যাল হয় তখন তারা হাসপাতালে যায়। হাসপাতালে আসার সংখ্যা কমে গেছে। হাসপাতালেও প্রায় ৬০ শতাংশ সিট খালি। রোগীর সংখ্যাও অনেক কমে গেছে।

জাহিদ মালেক আরও বলেন, যেহেতু অল্পতেই ঘরে থেকে ভালো হয়ে যায়, আমরা লক্ষ্য করেছি যে টেস্ট করতেও তাদের মধ্যে অনীহা। আমরা সব সময় আহ্বান করবো আপনারা আসেন, টেস্ট করান। টেস্টের ল্যাবেরও কোনো আভাব নেই, কিটেরও কোনো অভাব নেই।

এ সময় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নূরসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।