ফিচার

প্রখ্যাত সুরকার ও গীতিকার আলাউদ্দিন আলী আর নেই

By Daily Satkhira

August 09, 2020

সংস্কৃতি সংবাদ : প্রখ্যাত সংগীত পরিচালক, সুরকার ও গীতিকার আলাউদ্দিন আলী আর নেই। আজ রোববার (৯ই আগস্ট) বিকালে রাজধানী মহাখালীর ইউনিভার্সেল হাসপাতালের লাইফ সাপোর্টে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

শনিবার (৮ই আগস্ট) ভোর পৌনে ৫টায় হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে নেওয়া হয়। বিষয়টি নিশ্চিত করেছেন তার স্ত্রী মিমি আলাউদ্দিন।

অনেক দিন ধরেই নানা অসুখে ভুগছিলেন আলাউদ্দিন আলী। ২০১৫ সালের ৩রা জুলাই তাকে ব্যাংকক নেওয়া হলে সেখানে পরীক্ষার পর জানা যায়, তার ফুসফুসে একটি টিউমার রয়েছে। এরপর তার অন্যান্য শারীরিক সমস্যার পাশাপাশি ক্যান্সারের চিকিৎসাও চলছিল। এর আগে বেশ কয়েক দফায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

দেশ-বিদেশে চিকিৎসা নিয়ে খানিকটা সুস্থ ছিলেন আলাউদ্দিন আলী। ফিরেছিলেন গানেও। তবে শনিবার (৮ই আগস্ট) ভোরে হঠাৎ করে তার শারীরিক অবস্থার অবনতি ঘটে। হাসপাতালে ভর্তি করা হলে, সেখানে কর্তব্যরত চিকিৎসক তার শ্বাসকষ্টের সমস্যা দেখে লাইফ সাপোর্টে রাখার পরামর্শ দেন।

আলাউদ্দিন আলী ৮ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। তার সুর করা গানের সংখ্যা ৫ হাজারেরও বেশি। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে সংগীত-চলচ্চিত্রসহ বাংলাদেশের শোবিজে।

আলাউদ্দিন আলীর কালজয়ী কিছু গান- ও আমার বাংলা মা তোর, সূর্যোদয়ে তুমি সূর্যাস্তেও তুমি ও আমার বাংলাদেশ, বন্ধু তিন দিন তোর বাড়ি গেলাম দেখা পাইলাম না, যেটুকু সময় তুমি থাকো কাছে, মনে হয় এ দেহে প্রাণ আছে, প্রথম বাংলাদেশ, আমার শেষ বাংলাদেশ, এমনও তো প্রেম হয়, চোখের জলে কথা কয়, আছেন আমার মুক্তার, আছেন আমার ব্যারিস্টার, জন্ম থেকে জ্বলছি মাগো, ভালোবাসা যত বড় জীবন তত বড় নয়।