বিনোদন

নির্বাচনের ফলাফল বাতিল চেয়ে ওমর সানির আবেদন

By Daily Satkhira

May 08, 2017

ডেস্ক: বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের ফলাফল বাতিল চেয়ে নির্বাচনে দায়িত্বে থাকা আপিল বিভাগের কাছে আবেদন করেছেন সভাপতি পদে পরাজিত প্রার্থী ওমর সানি। ওমর সানি লিখিত আবেদন করেন রোববার বিকেলে।

নির্বাচনে দায়িত্বে থাকা প্রধান নির্বাচন কমিশনার মনতাজুর রহমান আকবর বলেন, ভোট কারচুপির অভিযোগ এনে ওমর সানি লিখিত আবেদনপত্র দিয়েছেন। এ ব্যাপারে ৯ এপ্রিল (মঙ্গলবার) সিদ্ধান্ত দেয়া হবে।

নির্বাচনে আপিল বিভাগে প্রধান দায়িত্বে ছিলেন নাসিরুদ্দিন দিলু। তার দুই সহকারী হিসেবে ছিলেন খোরশেদ আলম খসরু এবং মোহাম্মদ শামসুল আলম।

এ প্রসঙ্গে আপিল বিভাগের চেয়ারম্যান নাসিরউদ্দিন দিলু বলেন, আমরা আবেদনের ব্যাপারে জেনেছি। মঙ্গলবার দুপুর ১২টায় এক সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। যেহেতু অনেক ব্যবধানে বিজয়ীরা জিতেছেন সেখানে নির্বাচন বাতিল করা সম্ভব হবে কিনা সন্দেহ আছে। মঙ্গলবার এ ব্যাপারে আনুষ্ঠানিক সিদ্ধান্ত জানানো হবে।

ওমর সানি অভিযোগে বলেন, এবারের নির্বাচনে ভোট সংগ্রহ হয়েছে ৫৫৮টি। এর মধ্যে ৮৯টি ভোট বাতিল বলে নির্বাচন বোর্ড প্রকাশ করেছে। মোট ফলাফল অসঙ্গতিপূর্ণ কেননা সভাপতি তিনজনের ভোট যোগ করলে মোট ৪৬৯টি ভোট হওয়া উচিত। কিন্তু প্রকাশিত ফলাফলে পাওয়া যাচ্ছে মোট ভোট ৪৫৬টি। অন্যান্য পদে প্রাপ্ত ভোটের যোগফল কোনোভাবেই বৈধ ব্যালটের সঙ্গে মিলে না। যেমন, কার্যনির্বাহী মোট ভোট হওয়া উচিত (৫১১*১১) = ৫৬২১টি। কিন্তু প্রকাশিত ফলাফলে পাওয়া যাচ্ছে মোট ভোট ৫৬৬৫টি। তাহলে অতিরিক্ত ৪৪টি বেশি ভোট কোথা থেকে এলো? এমনকি কোষাধ্যক্ষ পদে তিন প্রার্থীর মোট ভোট ৪৬৫টি কিন্তু হওয়া উচিত ৪৬৯টি।

এছাড়া ওমর সানি শাকিব খানের সঙ্গে ঘটে যাওয়া ঘটনাটি প্রসঙ্গে বলেন, সমিতির সভাপতি শাকিব খান পদাধিকার বলে ভোট গণনার সময় উপস্থিত থাকতে পারেন। কিন্তু নির্বাচন কমিশন গণনার সময় জোরপূর্বক তাকে অফিস থেকে বের করে দেয়া যা কোনোভাবেই কাম্য ছিলো না।

অভিযোগে ওমর সানি আরও বলেন, একটি পক্ষ নিজ স্বার্থে নির্বাচন বোর্ডকে প্রভাবিত করেছে। এমতাবস্থায় এ রকম অসঙ্গতিপূর্ণ ফলাফলে সম্পূর্ণ কারচুপির আশ্রয় নেয়া হয়েছে বলে এ ফলাফল বাতিল তথা নির্বাচন বাতিল করার আবেদন করছি।

গত শনিবার (৬ মে) বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সভাপতি পদে নির্বাচিত হন মিশা সওদাগর ও সাধারণ সম্পাদক পদে জায়েদ খান। মিশা সওদাগর ২৫৯ ভোট পেয়ে নির্বাচিত হন। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ওমর সানী পেয়েছেন ১৫৩ ভোট। অপরদিকে জায়েদ খান ২৭৯ ভোট পেয়ে সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী অমিত হাসান পেয়েছেন ১৪৫ ভোট।

সহ-সভাপতি পদে রিয়াজ ৩২৮ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী নাদির খান পেয়েছেন ২৬৫ ভোট। কার্যনির্বাহী পরিষদে সর্বোচ্চ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন সাইমন সাদিক। তিনি মোট ভোট পেয়েছেন ৩৬১।

কার্যনির্বাহী পরিষদে অন্যান্যদের মধ্যে নির্বাচিত হয়েছেন সুব্রত (৩১০ ভোট), আরমান (২৬৫), রোজিনা (৩৪৪ ভোট), অঞ্জনা ( ৩২২ ভোট), সুশান্ত (৩৪২ ভোট), আলীরাজ (৩০৩ ভোট), মৌসুমী (৩৪৯ ভোট), পূর্ণিমা (২৮২ ভোট), পপি (৩০২ ভোট), ফেরদৌস (২৬১ ভোট), নাসরিন (২৬৮ ভোট), জেসমিন (৩২৬ ভোট), ইমন (২৬২ ভোট), জ্যাকি আলমগীর (২৯৫ ভোট), জাকির হোসেন (১৯০ ভোট) ও কমল (২৪২ ভোট)। নির্বাচন কমিশনারের স্বাক্ষর করা কাগজ থেকে এসব তথ্য পাওয়া গেছে।

নির্বাচনে মোট প্রার্থী ছিলেন ৫৭ জন। ৬২৪ জন ভোটারের মধ্যে ৫৫৮ জন ভোট প্রদান করেন, যারা প্রত্যেকেই চলচ্চিত্রের নিবন্ধিত শিল্পী।