ফিচার

বৈষম্য -শেখ মফিজুর রহমান

By Daily Satkhira

October 01, 2020

যে শিশু জন্ম নিল ফুটপাতে

জানে না তার পিতৃ পরিচয় জন্মে তার নেই কোন দায় তবু তার প্রতি আমাদের অসীম ঘৃণা ! আর যে শিশু জন্মালাে সুরম্য অট্টালিকায় কিংবা ভালােবাসার গৃহকোণে সে শিশুর প্রতি কী স্নেহ মায়া ভালােবাসা কিন্তু এই শিশুও কি জানতাে কোথায় হচ্ছে তার জন্ম ? ছিল কি তার পিতা-মাতা বেছে নেয়ার অনুমতি ? তবে কেন একজন পাবে ভালােবাসার পরম যত্মের স্পর্শ আর একজন শুধুই অবহেলা , ঘৃনার দৃষ্টি ? তবে কি ভালােবাসাতেও বৈষম্য ? জাত-পাত, অর্থের দৌরাত্ম ! বৈষম্য , বৈষম্য , ভালােবাসাতেও বৈষম্য !

ফুল বেচে যে টোকাই, ঠিক করে দেখ দেখি সেকি নিজেও একটি জীবন্ত ফুল নয় ? তবু চলার পথে তাকে ধাক্কা দিতে একটুও ভাবিনা কিন্তু তাকেই যদি পরিয়ে দাও দামি পােশাক ভদ্র ঘরের সভ্য ছেলে ভেবে সবাই করবে তােষামােদ । বৈষম্য , বৈষম্য , ভালােবাসাতেও বৈষম্য ।

দামি হাসপাতালে সন্তান জন্ম দেয়া প্রসূতি যদি মা হয় , তবে ফুটপাতে সন্তান জন্ম দেয়া পাগলিনী মা নয় কেন ? আছে কোন উত্তর ? আছে কোন ভাবনা আমাদের ? বৈষম্য, বৈষম্য, ভালােবাসাতেও বৈষম্য !

যে ফুল বনে ফোটে অনাদরে , চোখের অন্তরালে এই জগতে তার নেই কোন কদর টবে লাগানাে ভালােবাসার গাছই পায় যত আদর ভালােবাসার ছোঁয়া ঘিরে বেড়ে উঠা তাদের কিন্তু অভিধান বলে বনের ফুলও ফুল টবের ফুল ও ফুল , নেই কোন ভিন্ন পরিচয় গৃহকোণে জন্ম নেয়া শিশু মানব শিশু আর ফুটপাতে পাগলিনীর কোলে জন্ম নেয়া শিশুও সেই একই মানব শিশু ! তবু একের প্রতি প্রেম আর অপরের প্রতি আমাদের কী ঘৃনা বৈষম্য , বৈষম্য , ভালােবাসাতেও বৈষম্য !

অর্থের জন্য বৈষম্য, বর্ণের জন্য বৈষম্য আকার ও প্রকারের জন্য বৈষম্য মানুষে মানুষে বৈষম্য ভালােবাসাতেও বৈষম্য !

 

লেখক: সিনিয়র জেলা ও দায়রা জজ , সাতক্ষীরা।