জাতীয়

রাজশাহীতে জঙ্গি আস্তানায় নিহত ৬, দুই শিশু উদ্ধার

By Daily Satkhira

May 11, 2017

রাজশাহীর গোদাগাড়ি উপজেলার মাটিকাটা ইউনিয়নের বেণীপুর গ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ। বাড়ির ভেতরে পাঁচ জন আত্মঘাতী হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

বিস্ফোরণের সময় আহত ফায়ার সার্ভিসের কর্মী আবদুল মতিন হাসপাতালে নেওয়ার পথে মারা গেছেন। গোদাগাড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হিফজুর আলম মুন্সী এ তথ্য নিশ্চিত করেছেন।নিহত আবদুল মতিনের বাড়ি গোদাগাড়ির মাটিকাটা ইউনিয়নেই।

জঙ্গিদের ঘটানো বিস্ফোরণে পুলিশের দুই সদস্য আহত হয়েছেন। ওই বাড়ি থেকে দুটি শিশুকে উদ্ধার করা হয়েছে। এদিকে জনসাধারণের চলাচল নিয়ন্ত্রণের জন্য ওই এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।বৃহস্পতিবার (১১ মে) ভোর থেকে ওই বাড়িটি ঘিরে রাখা হয়েছে। সকাল পৌনে ৮টার দিকে ওই আস্তানায় শক্তিশালী বোমার বিস্ফোরণ ঘটানো হয়েছে।

ওসি বলেন, ‘ভোর থেকেই ওই বাড়িটি ঘিরে রাখা হয়েছে। এর মধ্যে ওই বাড়ির ভেতর থেকে একটি বোমার বিস্ফোরণ ঘটানো হয়েছে। এতে আমাদের দুই পুলিশ সদস্য আহত হয়েছেন।’জানা গেছে, রাজশাহীর গোদাগাড়ি উপজেলার বেণীপুর গ্রামে জঙ্গি আস্তানায় নিহত পাঁচ জনের মধ্যে চারজন একই পরিবারের। তারা হলেন সাজ্জাদ, তার স্ত্রী বিলি, ছেলে আল আমিন, ও মেয়ে কারিমা। এছাড়া সোহেল নামে এক জঙ্গি নিহত হয়েছে। এছাড়া দুই শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। গোদাগাড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হিফজুর আলম মুন্সী বিষয়টি নিশ্চিত করেছেন।

জঙ্গি আস্তানা থেকে দুটি শিশুকে উদ্ধার করা হয়েছে। তারা হলো জুবায়ের (৫) ও দেড় মাসের শিশু আফিয়া। তাদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। পুলিশ কয়েক ঘণ্টা চেষ্টা চালানোর পর সুমাইয়া নামে এক নারী আত্মসমর্পণ করেছে। শিশুদুটি

তারই বলে ধারণা করা হচ্ছে।

সুমাইয়া অনেকক্ষণ নিহত জঙ্গিদের লাশের পাশে বসে ছিল। তাকে পুলিশ আত্মসমর্পণের আহ্বান জানালেও  প্রথমে সাড়া মেলেনি। তবে সে শিশু জুবায়েরের কোলে অপর শিশুকে দিয়ে বাড়ির বাইরে পাঠিয়ে দেয়।

গোদাগাড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হিফজুর আলম মুন্সী জানান, বৃহস্পতিবার (১১ মে) ভোর থেকে জঙ্গি আস্তানা সন্দেহে বেণীপুর গ্রামে ওই বাড়িটি ঘিরে রাখে পুলিশ। সকাল পৌনে ৮টার দিকে ওই আস্তানায় শক্তিশালী বোমার বিস্ফোরণ ঘটানো হয়। বাড়ির ভেতরে পাঁচ জঙ্গি আত্মঘাতী হয়। এ সময় বিস্ফোরণে আহত  ফায়ার সার্ভিসের কর্মী আবদুল মতিন হাসপাতালে নেওয়ার পথে মারা যান। এছাড়া বিস্ফোরণে আহত দুই পুলিশকে রাজশাহী মেডিক্যালে পাঠানো হয়েছে।

ধানক্ষেতের মাঝখানে টিনের ওই বাড়িটির আশপাশের আর কোনও ঘরবাড়ি নেই।