আন্তর্জাতিক

বাইডেনের দখলে ২৪৮টি ইলেক্টোরাল ভোট, ট্রাম্পের ২১৪টি

By Daily Satkhira

November 05, 2020

অনলাইন ডেস্ক : মার্কিন বার্তা সংস্থা এপি জানিয়েছে ব্যাটলগ্রাউন্ড রাজ্য উইসকনসিন এবং এর দশটি ইলেক্টোরাল ভোট জিতে নিয়েছেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। গতবার রাজ্যটিতে জয় পেয়েছিলেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তবে এবার তার কাছ থেকে অ্যারিজোনার পর দ্বিতীয় রাজ্য হিসেবে উইসকিনসনে জয় ছিনিয়ে নিয়েছেন বাইডেন। এই রাজ্যে জয়ের ফলে এখন ডেমোক্র্যাট প্রার্থীর দখলে থাকা সম্ভাব্য ইলেক্টোরাল ভোটের সংখ্যা দাঁড়িয়েছে ২৪৮টিতে। অপর দিকে ট্রাম্পের দখলে রয়েছে সম্ভাব্য ২১৪টি ইলেক্টোরাল ভোট। ইতোমধ্যে উইসকনসিনে ভোট পুনগণনার আবেদন করেছে ট্রাম্প শিবির।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হতে মোট ৫৩৮টি ইলেক্টোরাল ভোটের মধ্যে অন্তত ২৭০টি নিশ্চিত করতে হবে। উইসকনসিনে জয়ের পাশাপাশি হাড্ডাহাড্ডি লড়াইয়ের অঙ্গরাজ্য বলে পরিচিত মিশিগানেও ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তবে অপর দুই ব্যাটলগ্রাউন্ড স্টেট পেনসিলভানিয়া ও জর্জিয়াতে ট্রাম্প এগিয়ে থাকলেও ব্যবধান খুবই সামান্য।

উইসকনসিনের নির্বাচন কমিশনের প্রশাসক মিয়াগন ওলফ এক ব্রিফিংয়ে বলেছেন অনানুষ্ঠানিক ফলাফল চূড়ান্ত করা গেছে বলে বিশ্বাস করছেন তারা। কেবলমাত্র তিনশ’ ভোটারের একটি ছোট অঞ্চলের ভোট গণনা বাকি রয়েছে বলে জানান তিনি। বর্তমানে রাজ্যটিতে ২০ হাজারের বেশি ভোটে এগিয়ে রয়েছেন বাইডেন।

উইসকনসিনের নির্বাচন কমিশনের ঘোষণার পর বাইডেনের প্রচার শিবিরের এক বিবৃতিতে বলা হয়েছে নির্বাচনি লড়াই তাদের দিকেই ঘুরছে বলে আশাবাদী তারা। এই জয়ের ফলে বর্তমানে বাইডেনের হাতে রয়েছে ২৪৮টি সম্ভাব্য ইলেক্টোরাল ভোট। এছাড়া নেভাদা ও মিশিগান রাজ্যেও এগিয়ে রয়েছেন বাইডেন। এই দুটি রাজ্যতে জয় পেলেই তিনি ২৭০ ইলেক্টোরাল ভোটের ম্যাজিক ফিগারে পৌঁছে যাবেন।

তবে ইতোমধ্যেই জালিয়াতির অভিযোগ তুলে উইসকিনসনে তাৎক্ষণিকভাবে ভোট পুনগণনার আবেদন করেছে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের প্রচার শিবির। তবে দুই প্রার্থীর ভোটের যে ব্যবধান তাতে পুনগণনায় চূড়ান্ত ফলাফল বদল হওয়ার সম্ভাবনা কম বলে মনে করছেন অনেকেই।