আন্তর্জাতিক

বিশ্বজুড়ে ভয়াবহ সাইবার হামলা, মুক্তিপণ দাবি

By Daily Satkhira

May 13, 2017

বিশ্বের অন্তত ৭৪ দেশে র‍্যানসমওয়্যার ভাইরাস দিয়ে সাইবার হামলা চালানো হয়েছে। শুক্রবার প্রথম যুক্তরাজ্যের হাসপাতালগুলো এই সাইবার হামলার শিকার হয়। পরে যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, স্পেনসহ অন্তত ৭৪টি দেশে এই হামলা চালানোর খবর পাওয়া গেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

এই র‍্যানসমওয়্যার ভাইরাসের আক্রমণে কম্পিউটার লক হয়ে যায় এবং মনিটরে একটি বার্তা ভেসে উঠে। এতে কম্পিউটার চালানোর জন্য অর্থ দেওয়ার কথা উল্লেখ থাকে। অনলাইন মুদ্রা ব্যবস্থা বিটকয়েনে এই মুক্তিপণ পরিশোধ করার কথা বলা হয়েছে।

বিবিসির খবরে বলা হয়েছে, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, স্পেন, ইতালি, ভিয়েতনাম, তাইওয়ানসহ শক্তিশালী অর্থনীতির বিভিন্ন দেশে এই সাইবার হামলার খবর পাওয়া গেছে। সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বিভিন্ন দেশের কম্পিউটারের মনিটরে ভেসে ওঠা স্ক্রিনশটগুলো পরীক্ষা করে দেখছেন।

একজন সাইবার নিরাপত্তা গবেষক টুইটারে জানিয়েছেন, ওয়ান্নাক্রাই নামের এই র‍্যানসমওয়্যারে ৩৬ হাজার কম্পিউটার আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এটা ভয়াবহ ঘটনা।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি ৭৪টি দেশে সাইবার হামলার কথা নিশ্চিত করেছে। প্রতিষ্ঠানটির আশঙ্কা, আক্রান্ত দেশের সংখ্যা আরও বাড়বে।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ কেভিন বেউমন্ট বলেছেন, এটা ভয়াবহ সাইবার হামলা। ইউরোপজুড়ে যে পরিমাণ প্রতিষ্ঠান এই হামলায় আক্রান্ত হয়েছে তা আগে কখনও হয়নি।

নিরাপত্তা প্রতিষ্ঠান চেক পয়েন্ট জানিয়েছে, এই সাইবার হামলায় যে র‍্যানসমওয়্যার ব্যবহার করা হয়েছে তা নতুন সংস্করণ। এটা দ্রুত ছড়িয়ে পড়ছে।

সাইবার হামলায় দ্য শ্যাডো ব্রোকার্স নামের একটি গ্রুপ জড়িত বলে ধারণা করা হয়েছে। এই গ্রুপটি সম্প্রতি যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউটি এজেন্সি (এনএসএ)-এর হ্যাকিং টুল ফাঁস করেছিল। সূত্র: বিবিসি।