আন্তর্জাতিক

ভারতের মধ্যপ্রদেশে ‘গরু মন্ত্রিসভা’ গঠন

By Daily Satkhira

November 24, 2020

ভিন্ন স্বাদের খবর : গরুর রক্ষণাবেক্ষণ ও কল্যাণে ভারতের মধ্যপ্রদেশে এই প্রথম গরুর জন্য আলাদা মন্ত্রিসভা গঠন করা হয়েছে; যার নাম দেয়া হয়েছে ‘কাউ কেবিনেট’।

গেল সপ্তাহে এই মন্ত্রিসভা গঠন করেন মধ্যপ্রদেশের ক্ষমতাসীন বিজেপি মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। অভিনব এই মন্ত্রিসভা রাজ্য সরকারের বেশ কয়েকটি বিভাগ নিয়ে গঠিত হয়েছে।

ইতিমধ্যে ‘গরু মন্ত্রিসভার’ একটি বৈঠকও অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে এনডিটিভ।

ভারতীয় এই সংবাদমাধ্যম জানায়, গত রোববার আগার মালওয়া জেলায় অনুষ্ঠিত এক জনসভায় মুখ্যমন্ত্রী শিবরাজ সিং বলেছেন, মধ্যপ্রদেশ সরকার রাজ্যজুড়ে গরুর রক্ষণাবেক্ষণে অতিরিক্ত তহবিল তৈরির জন্য কর আরোপের পরিকল্পনা করছে।

তিনি বলেন, দক্ষ ও স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ও স্বনির্ভর গোষ্ঠীর সহায়তায় সরকার এসব গোশালা পরিচালনা করবে। এজন্য প্রয়োজনে অতিরিক্ত অর্থ সংগ্রহ করা হবে।

‘গো-মাতার (গরু) কল্যাণ ও গোশালা তৈরির জন্য সামান্য কর বসানো হবে। আমরা সকালে প্রথম রুটি গরুকে খাওয়াই এবং রাতে শেষ রুটি দেই কুকুরকে। সেজন্যে গরুর জন্য কিছু অর্থ মানুষের কাছ থেকে নেয়া হতে পারে।’

এর আগে ভার্চুয়াল এক বৈঠকে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ও কাউ কেবিনেটের সহকর্মীরা গরুভিত্তিক অর্থনীতি বৃদ্ধিতে রাজ্যজুড়ে একটি গবেষণা কেন্দ্র গড়ে তোলার সিদ্ধান্ত নেন।

এসময় তিনি অপুষ্টি কমাতে বাচ্চাদের খাবারে গরুর দুধের সঙ্গে ডিমের প্রতিস্থাপনের ওপরও জোর দেন।

গত সপ্তাহে শিবরাজ সিং এক টুইটবার্তায় জানিয়েছিলেন, রাজ্যে গরুর রক্ষণাবেক্ষণ ও কল্যাণে ‘কাউ কেবিনেট’ গঠন করা হয়েছে। পশুপালন, বন, পঞ্চায়েত, কৃষি, অর্থ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় হবে এই ‘কাউ কেবিনেটের’ অংশ।