আন্তর্জাতিক

তিন তালাক ঘৃণ্য-অবৈধ, মত ভারতের আদালতের

By Daily Satkhira

May 13, 2017

মুসলিম সমাজে তিন তালাক প্রথার নিন্দা জানিয়েছে ভারতের সর্বোচ্চ আদালত। তিন তালাক মুসলিমদের বিয়ে ভেঙে যাওয়ার অন্যতম ‘খারাপ প্রথা’ বলে মনে করেন ভারতের  সুপ্রিম কোর্ট।

গতকাল শুক্রবার সুপ্রিম কোর্টে তিন তালাক মামলার দ্বিতীয় দিনের শুনানি চলাকালীন প্রধান বিচারপতি জে এস খেহরের নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চ এ কথা বলেন।

সুপ্রিম কোর্টের বেঞ্চ বলেন, মুসলিম সমাজে তিন তালাক প্রথাকে বৈধ বলে মনে করে কোনো কোনো মহল। মুসলিমদের মধ্যে বিয়ে ভেঙে যাওয়ার অন্যতম খারাপ প্রথা তিন তালাক। যেটা কোনোভাবেই কাম্য হতে পারে না।

ভারতের সর্বোচ্চ আদালতের প্রধান বিচারপতি তিন তালাককে মৃত্যুদণ্ডের সমান উল্লেখ করেন। প্রশ্ন রেখে প্রধান বিচারপতি বলেন, ‘এমন ঘৃণ্য এক প্রথা কি বৈধ হতে পারে?’

ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ আদালতকে বলা হয়, তিন তালাক মুসলমান মেয়েদের সম্মানের সঙ্গে বেঁচে থাকার অধিকারকে স্বীকার করে না। তাই এই প্রথাকে অসাংবিধানিক ঘোষণা করা হোক।

সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ এই মামলায় স্বপ্রণোদিত হয়ে সাবেক কেন্দ্রীয় মন্ত্রী ও আইনজীবী সলমন খুরশিদকে তিন তালাক নিষিদ্ধ হয়েছে এমন ইসলামি ও অ-ইসলামি দেশের তালিকা পেশ করতে বলেন।  উত্তরে খুরশিদ জানান, পাকিস্তান, আফগানিস্তান, মরক্কো এবং সৌদি আরবের মতো দেশগুলিতে বিয়ে ভাঙায় তিন তালাক প্রথা আর অনুমোদিত নয়।

এদিন আদালতে তিন তালাকের শিকার হওয়া এক নারীর হয়ে কথা বলতে গিয়ে আইনজীবী রাম জেঠমালিনি বলেন, তিন তালাকের অধিকার একচেটিয়াভাবে শুধু পুরুষদেরই, নারীদের নয়। তালাক দেওয়ার এই পন্থার মধ্যে কোনো শিষ্টাচার নেই। একতরফা বিয়ে বাতিল একটা ঘৃণ্য ব্যাপার। যা এড়ানো উচিত। কোনো যুক্তিতেই এই পশ্চাদপদ প্রথাকে সমর্থন করা যায় না বলেও আদালতকে জানান তিনি।